শনিবার ৩০ মে ২০২০ ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

অনলাইনে কৃষিপণ্য কেনাবেচার ‘ফুড ফর ন্যাশন’ উদ্বোধন

দেশের কৃষিপণ্যের সঠিক বিপণন, ন্যায্যমূল্য নিশ্চিতকরণ, চাহিদা অনুযায়ী সহজলভ্যতা তৈরি ও জরুরি অবস্থায় ফুড সাপ্লাই চেইন অব্যাহত রাখতে উন্মুক্ত কৃষি মার্কেটপ্লেস ‘ফুড ফর ন্যাশন (foodfornation.gov.bd)’ উদ্বোধন করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

শনিবার বিকেলে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে ভার্চুয়াল অনুষ্ঠানে এ সরকারি সেবা পোর্টাল উদ্বোধন করেন তিনি। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনা‌ইদ আহমেদ পলক।  
 
কৃষিমন্ত্রী বলেন, করোনার কারণে শাকসবজি, মৌসুমি ফলসহ কৃষিপণ্যের স্বাভাবিক পরিবহন এবং সঠিক বিপণন ব্যাহত হচ্ছে। কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য সময়মতো বিক্রি করতে পারছেন না, আবার বিক্রি করে অনেক ক্ষেত্রে ন্যায্যমূল্যও পাচ্ছে না। বর্তমানে কৃষিপণ্যের বাজারজাত করা সবচেয়ে বড় সমস্যা হিসাবে দেখা দিয়েছে। 

এ অবস্থায় প্রান্তিক কৃষকেরা যাতে ন্যায্যমূল্য পেতে পারে এবং সেইসঙ্গে ভোক্তারা যাতে তাদের চাহিদা মোতাবেক সহজে, স্বল্প সময়ে ও সঠিক মূল্যে প্রয়োজনীয় খাদ্যশস্য ও কৃষিপণ্য পেতে পারে সে জন্য প্ল্যাটফর্মটি চালু করা হয়েছে। 

সারাদেশের খাদ্য ও কৃষিপণ্য ব্যবস্থাপনায় যে নতুন চ্যালেঞ্জ আমাদের সামনে রয়েছে ,তা মোকাবিলায় এই উন্মুক্ত প্ল্যাটফর্মটি খুবই সহায়ক ভূমিকা পালন করবে বলেও উল্লেখ করেন তিনি।

আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশে উৎপাদিত শাকসবজি, মৌসুমি ফলসহ কৃষিপণ্যের একটা বিরাট অংশ বিপণনের অভাবে প্রতি বছর অপচয় ও নষ্ট হয়। প্ল্যাটফর্মটি যথাযথভাবে কাজ করলে কৃষিপণ্যের অপচয় রোধেও গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

Please follow and like us:
RSS
Follow by Email