শুক্রবার ৩ এপ্রিল ২০২০ ২০শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

অনিঃশেষ প্রার্থনা স্রষ্টার কাছে আমার গুরুর বিদেহী আত্মার শান্তির জন্য

আজ ২৪ মার্চ, আমার ‘শিক্ষা গুরু’ শ্রী অভয়পদ চট্টোপাধ্যায়(চাঁপাই নবাবগঞ্জ শহরের সকলের প্রিয় অভয় স্যার) মহোদয়ের মহাপ্রয়ান দিবস। ১৯৯৯ সালের এই দিনে তিনি পরলোক গমন করেন। শ্রদ্ধেয় স্যারের পূণ্য স্মৃতির উদ্দেশ্যে জানাই অনিঃশষ শ্রদ্ধা। স্যার যেখানেই থাকুন, প্রার্থনা করি মহান স্রস্টা যেন তাঁকে ভাল রাখেন,শান্তিতে রাখেন।

মা-বাবা সন্তান জন্মদান করেন,শিক্ষার ব্যবস্থা করেন। আর,শিক্ষক সেই শিশুকে জ্ঞানদান করেন,আলোকিত মানুষ হিসাবে গড়ে তুলেন। আমি আমার জীবনে যতটুকুই অর্জন করেছি তা মহান স্রষ্টার অশেষ অনুগ্রহ,আর মা-বাবা ও অভয় স্যারের দান। তিনি আমার দ্বিতীয় পিতা।

৬ষ্ঠ শ্রণী থেকে বিশ্ববিদ্যলয়ের ২য় বর্ষ পর্যন্ত তাঁর কাছে পড়েছি। আমার পরিবারের অনেকেই তাঁর ছাত্র-ছাত্রী। আমার মামা শহীদ মুক্তিযোদ্ধা গোলাম নবী(সাটু) ছিলেন তাঁর অন্যতম প্রিয় ছাত্র। দুরন্ত সাটুকে যখন তাঁর মা-বাবাও নিয়ন্ত্রন করতে পারতেন না,তখন অভয় স্যারের শরনাপন্ন হতেন,আর সাটু মামাও তাঁর ‘গুরু’ অভয় স্যারের কোনো আদেশ-নির্দেশ অমান্য করার কথা চিন্তাও করতেন না।

আমৃত্যু অকৃতদার, এই আচারনিষ্ঠ ব্রাহ্মণ সন্তান কিন্তু অসাম্প্রদায়িক মানুষটি সকল প্রকার ধর্মীয় গোঁড়ামী আর কূপমন্ডুকতাকে পরিহার করে এ দেশটাকে ভালবেসে এ মাটিতেই মৃত্যুকে বরণ করেছেন।

তাঁর কাছে আমার পরিচয় ছিল সাটুর ভাগ্নে সুইট। তাঁর অকৃত্রিম স্নেহ আর শুভকামনায় গড়া আমার জীবন। তাঁকে ভুলে যাই কী করে? এতটা অকৃতজ্ঞ আমি নই,সে শিক্ষা তিনি আমাকে দেন নি।

উত্থান-পতনের সমন্বয়ে গড়া মানবজীবন…. ছাত্র জীবনে আমিও যখন খারাপ সময় অতিবাহিত করেছি,স্যার পরম মমতায় আমার পাশে দাঁড়িয়েছেন তাঁর অভয় বাণী নিয়ে …” প্রতিভা কখনো চাঁপা থাকে না।”, “তুমি আরেকটু চেষ্টা করলেই পারবে।” এবং আমি পেরেছি।
আমার স্যার ভাল ছাত্র ছিলেন না,অনেক গুলো ডিগ্রীও তাঁর ছিল না। কিন্তু তিনি আমার দেখা অন্যতম সফল ও ভাল শিক্ষক ছিলেন, আর তার চেয়েও ভাল মানুষ ছিলেন।

তিনি আমাদের বাংলা ব্যাকরণ ও ইংরেজী গ্রামারের ভিত্তি তৈরী করে দিয়েছিলেন। তাঁর মমত্ত্ববোধ,দায়িত্ববোধ ও মানবিকতাবোধ ছিল তুলনাহীন।

আজ আমার কন্যাদের শিক্ষকদের বিষয়ে যখন কথা হয়,বড় বেশী করে মনে পড়ে আমার অভয় স্যারের কথা। অজান্তেই জল-ঝাপসা হয়ে উঠে চোখ,আদ্র হয়ে ওঠে হৃদয়।

অনিঃশেষ প্রার্থনা স্রষ্টার কাছে আমার গুরুর বিদেহী আত্মার শান্তির জন্য।

লেখক-হাসান মারুফ।

Please follow and like us:
RSS
Follow by Email