শনিবার ১৬ নভেম্বর ২০১৯ ২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

নতুন সড়ক আইনের বিধি প্রণয়নের কাজ শেষ পর্যায়ে : কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নতুন সড়ক আইনের বিধি প্রণয়নের কাজ শেষ পর্যায়ে। আরো এক সপ্তাহ সময় বাড়ানো হলো এ আইন বাস্তবায়নের জন্য।

বৃহস্পতিবার বানানী বিআরটিএ এর কার্যলায়ে সড়ক পরিবহন নতুন আইন বিষয় মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, শুরুতে এক সপ্তাহ সময় বাড়ানো হয়েছিল; এখন আবার আরো এক সপ্তাহ সময় বাড়ানো হলো জনগণের সচেতনতা সৃষ্টির জন্য। এরপর থেকে কঠোরভাবে আইন বাস্তবায়নে কাজ করা হবে।

সড়ক আইন প্রয়োগে সবকিছু নিয়ে আঁটঘাঁট বেঁধে নামতে হবে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, আইন প্রয়োগে দুই সপ্তাহ সময় লাগবে বলে মনে হচ্ছে। নগরে সড়কে ফুটপাতে, পার্কিংয়ে শৃঙ্খলা আনতে দেশের দুটি সিটি কর্পোরেশন কাজ শুরু করলেও ডেঙ্গুর প্রকোপের কারণে তাতে কিছুটা ভাটা পড়েছিল। তার পরে আমরা কাজ এগিয়ে নিয়েছি তা বাস্তবায়নের পথে। এরই মধ্যে যেসব ড্রাইভারের লাইসেন্স নেই তারা লাইসেন্স করার জন্য ভিড় করছে।

কঠিন আইন বাস্তবায়ন করলে সড়কে শৃঙ্খলা ফিরবে এই প্রসঙ্গে বলেন, প্রধানমন্ত্রী নিদর্শনা দিয়েছেন সড়কে শৃঙ্খলা ফেরাতে। এই কথা সবার মেনে নিয়ম অনুযায়ী কাজ করতে হবে। যে কঠিন আইন করা হয়েছে,তা জানগণকে জানানোর জন্য ব্যাপক প্রচার -প্রচারণা করা হচ্ছে। আমাদের দেশের মিডিয়াও ভালো এ বিষয় ভূমিকা রাখছে। এই কঠিন আইন প্রয়োগ হলে সবাই ভয়েও সড়কে শৃঙ্খল ভাবে নিয়ম মেনে চলবে।

বিএনপির সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান ও স্থায়ী কমিটি সদস্য মাহবুবুর রহমান বিএনপি থেকে পদত্যাগ বিষয়ে কাদের বলেন, কোন দলের মধ্যে কি হলো, কে কোন দলে থেকে চলে গেল, কে এলো এ নিয়ে আমাদের মাথা ব্যথা নেই। আমাদের মধ্যে (আওয়ামী লীগ) যারা অনুপ্রবেশকারী তাদের নিয়েই আমরা ব্যস্ত। এই মুহূর্তে অন্য দল নিয়ে ভাবছি না।

বিকেলে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে আওয়ামী লীগের বৈঠক বিষয়ে জানতে চাইলে সাধারণ সম্পাদক বলেন, বিকেলে বিদেশি বন্ধুদের সঙ্গে দলের সাক্ষাৎ হবে। 

সভায় উপস্থিত ছিলেন- বিআরটিএ এর  চেয়ারম্যানসহ অন্য কর্মকতারা।