সোমবার ৯ ডিসেম্বর ২০১৯ ২৫শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

অবশেষে বাংলাদেশে আসছে জিম্বাবুয়ে

জিম্বাবুয়ে ক্রিকেট দলের বাংলাদেশ সফরে আসা নিয়ে শঙ্কা কেটে গেছে। সেপ্টেম্বরে বাংলাদেশ ও আফগানিস্তানের সঙ্গে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকা আসছে জিম্বাবুয়ে।

বোর্ডের ওপর সরকারের হস্তক্ষেপের কারণে গত মাসে আইসিসি জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করেছে। জিম্বাবুয়ের কোনো দল আইসিসির কোনো টুর্নামেন্টে অংশ নিতে পারবে না। তবে দ্বিপক্ষীয় সিরিজ বা অন্য টুর্নামেন্টে খেলতে বাধা নেই। তবুও জিম্বাবুয়ের বাংলাদেশে আসা নিয়ে দেখা দিয়েছিল শঙ্কা।

আগের দিন বিসিবির প্রধান নির্বাহী অবশ্য বলেছিলেন, জিম্বাবুয়ে সফরে আসবে বলে তারা আশাবাদী। আজ বিসিবি জিম্বাবুয়ের বাংলাদেশে আসার কথা নিশ্চিত করে সিরিজের সূচি প্রকাশ করেছে।

জিম্বাবুয়ের আগেই ৩০ আগস্ট বাংলাদেশে পা রাখবে আফগানিস্তান। ৫ সেপ্টেম্বর থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ ও আফগানিস্তান খেলবে একমাত্র টেস্ট। এর আগে ১ সেপ্টেম্বর থেকে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে বিসিবি একাদশের সঙ্গে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচও খেলবে আফগানরা।

জিম্বাবুয়ে বাংলাদেশে আসবে ৮ সেপ্টেম্বর। ১১ সেপ্টেম্বর ফতুল্লায় জিম্বাবুয়ে ও বিসিবি একাদশ খেলবে একটি টি-টোয়েন্টি প্রস্তুতি ম্যাচ। ১৩ সেপ্টেম্বর মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ ও জিম্বাবুয়ের ম্যাচ দিয়ে শুরু হবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ।

যেখানে প্রাথমিক পর্বে সবাই সবার সঙ্গে দুবার করে মুখোমুখি হবে। প্রাথমিক পর্বের প্রথম তিনটি ম্যাচ মিরপুরে হওয়ার পর শেষ তিনটি হবে চট্টগ্রামে। এর পর ২৪ সেপ্টেম্বর ফাইনাল হবে অবশ্য মিরপুরেই।