শুক্রবার ৫ জুন ২০২০ ২২শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

অর্থনীতিতে নোবেল পেলেন ৩ গবেষক

এ বছর অর্থনীতিতে নোবেল জিতলেন স্বামী-স্ত্রীসহ তিন মার্কিন গবেষক। যার মধ্যে অভিজিৎ ব্যানার্জি ভারতের বংশোদ্ভূত অর্থনীতিবিদ। বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচনে পরীক্ষামূলক পদ্ধতির জন্য এই স্বীকৃতি দেওয়া হয় তাদের।

গার্ডিয়ান জানায়, ২০১৯ সালের অর্থনীতিতে এই পুরস্কারের জন্য ভারতীয় বংশোদ্ভূত অভিজিৎ ব্যানার্জি, তার স্ত্রী এসথের ডুফলো এবং মাইকেল ক্রেমারের নাম ঘোষণা করে নোবেল কমিটি। আজ সোমবার দুপুর সাড়ে তিনটার পর এই তিন গবেষকের নাম ঘোষণা করা হয়।

অর্থনীতিতে নোবেল প্রদানের ৫০ বছরের ইতিহাসে দ্বিতীয় নারী এসথের ডুফলো। ৪৬ বছর বয়সী এই নারী অর্থনীতি সবচেয়ে কমবয়সী নোবেল বিজয়ীও।

এসথের ও তার ৫৮ বছর বাঙালি বয়সী স্বামী অভিজিৎ দুজনেই যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) গবেষক। আরেকজন ৫৪ বছর বয়সী ক্রেমার হার্ভার্ড ইউনিভার্সিটির গবেষক। যে সব বিষয়ে নোবেল পুরস্কার দেওয়া চালু হয় সেখানে অর্থনীতি ছিল না। পরবর্তীতে ১৯৬৮ সালে অর্থনীতিকেও সেই তালিকায় ঢোকানো হয়।

সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক আলফ্রেড নোবেলের স্মরণে এই পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত নেয়। পরের বছরেই প্রথমবারের মতো অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রদান করা হয়। তবে পুরস্কারের বিষয়টি পরিচালনা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স।

Please follow and like us:
RSS
Follow by Email