বৃহস্পতিবার ১৪ ডিসেম্বর ২০১৭ ৩০শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

অসাম্প্রদায়িক সমাজ নির্মানের জন্য একটি গণজাগরণ প্রয়োজন: ইনু

I
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, জঙ্গি সন্ত্রাসীদের কর্মকান্ডের এখনো দেশে অসাম্প্রদায়িক সমাজ তৈরি হয়ে উঠেনি। এ জন্য বিশ্ববিদ্যালয়েই হতে পারে অসাম্প্রদায়িকতার একটি গণজাগরণ।
আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘নারী ও ক্ষুদ্র-নৃগোষ্ঠীর অধিকার সমর্থন’ শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) যৌথভানে অনুষ্ঠানের আয়োজন করে।
তথ্যমন্ত্রী বলেন, স্বাধীরতার পর বাংলাদেশে এখনো নারীর অধিকার ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর অধিকার নিয়ে কথা বলতে হয়। এর পিছনে কারণ হলো দীর্ঘদিন ধরে চলে আসা পুরুষতান্ত্রিক মনোভাব। বাংলাদেশ আজও পঁচাত্তরের ন্যায় হোঁচটের মুখে। তাই আইন দিয়ে বৈষম্য কমিয়ে আনতে হবে। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সাংবিধানিকভাবে সমাজের মূল  স্রোতের  সাথে আনার জন্য রাষ্ট্রীয় ভূমিকা আমরা পালন করব।
তিনি বলেন, পুরুষতান্ত্রিকতার জন্য নারিদেরকে ছোট করে দেখা হয়। দীর্ঘদিনের সংস্কৃতির কারণে এমনটা হয়ে থাকে। তাই আমাদের এই ধরনের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে আমাদের সমাজের মূল ¯্রােতের সাথে যুক্ত করতে না পারলে সার্বিক উন্নয়নটা হবে না।