বৃহস্পতিবার ২৪ জানুয়ারী ২০১৯ ১১ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

আগামীকাল থেকে মাঠে গড়াবে বিপিএল বিপিএলের ষষ্ঠ আসর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে দুই দফা পেছানো বিপিএলের ষষ্ঠ আসর আগামীকাল থেকে মাঠে গড়াবে। মূলত নির্বাচনের কারণে টুর্নামেন্ট যেন কোনোভাবে বাধাগ্রস্ত না হয় সেজন্য অক্টোবর থেকে জানুয়ারিতে নিয়ে আসা হয় এবারের আসর।

সময়সূচিতে পরিবর্তন এলেও বিপিএলের এবারের আসরের জাঁকজমক বা আকর্ষণ যে আগেরগুলোকে সহজেই পেছনে ফেলে দেবে তা অনেকটা অনুমেয়।একদিকে বিপিএল গভর্নিং বডি এবারের আসরকে দর্শকদের কাছে আরও বেশি আকর্ষণীয়ভাবে তুলে ধরতে সব চেষ্টা চালিয়ে যাচ্ছে। অন্যদিকে ফ্র্যাঞ্চাইজি দলগুলোও বিদেশি তারকা ক্রিকেটারদের দলে ভিড়িয়ে এরইমধ্যে আলোড়ন ফেলে দিয়েছে বিশ্ব ক্রিকেট মহলে।

প্রথমবারের মতো বিপিএল খেলতে এরইমধ্যে ঢাকায় পৌঁছেছেন বল টেম্পারিংয়ের কারণে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ ঘোষিত অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। আজ শুক্রবার সন্ধ্যায় ঢাকা পৌঁছেছেন বল টেম্পারিংয়ের কলঙ্ক গায়ে মাখা অজি অধিনায়ক স্টিভ স্মিথ। বিপিএলের অন্যতম সেরা আকর্ষণ ব্যাটিং দানব ক্যারিবীয় ক্রিস গেইলের ঢাকায় পা দেয়ার কথা আগামীকাল দুপুরের আগে। এ ছাড়াও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলতে এরইমধ্যে দলের সঙ্গে যোগ দিয়েছেন শহীদ আফ্রিদি, এভিন লুইস, শোয়েব মালিকরা।

বিপিএলের এবারের আসরে অংশ নিচ্ছে মোট ৭টি দল। মিরপুর, সিলেট ও চট্টগ্রাম- এই তিনটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে মোট ৪৬টি ম্যাচ। আগামীকাল শনিবার বেলা সাড়ে ১২টায় হোম অব ক্রিকেট মিরপুরের শেরে বাংলায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স বনাম চিটাগং ভাইকিংসের লড়াইয়ের মধ্যে দিয়ে পর্দা উঠবে এবারের আসরের। দিনের দ্বিতীয় ম্যাচে একই ভেন্যুতে বিকেল ৫টা ২০ মিনিটে মুখোমুখি হবে ঢাকা ডাইনামাইটস ও রাজশাহী কিংস।

উদ্বোধনী ম্যাচে মাশরাফী বিন মোর্ত্তজার রংপুরের বিপক্ষে মাঠে নামার আগে চিটাগং ভাইকিংস অধিনায়ক মুশফিকুর রহিম বলেছেন রংপুরের বিপক্ষে তাদের ভালো কিছু করার সুযোগ রয়েছে। চিটাগং মাঠে চমক দেখাবে।

এদিকে শুধু চিটাগং কেন? বিপিএলে অংশ নেয়া কোনো দলকেই সহজভাবে নিতে নারাজ মাশরাফী। তার মতে যেকোনো দলই ২০ ওভারের ক্রিকেটে শক্ত প্রতিপক্ষ। তাই তাদের হালকাভাবে না নিয়ে জয়ের দিকে মনোযোগ দিচ্ছে তার দল রংপুর। গতবারের শিরোপা জয়ী হলেও এবারের আসরে ভালো শুরু করতে বোলিংয়ের উপর বিশেষ গুরুত্ব দিচ্ছে তার দল।

দিনের অন্য খেলায় রাজশাহী কিংসের বিপক্ষে ঢাকা মাঠে নামবে শক্তিশালী একাদশ নিয়েই। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নেতৃত্বে ক্যারিবীয় ঢাকার ডেরায় আছেন সুনিল নারাইন, রভম্যান পাওয়েল, কাইরন পোলার্ড এবং আন্দ্রে রাসেলের মতো বিশ্বসেরা টি-২০ তারকারা। রাজশাহীর আইকন ক্রিকেটার মুস্তাফিজ হলেও অধিনায়কত্বের দায়ভার পড়েছে মেহেদী হাসান মিরাজের উপর। ভয়ঙ্কর ঢাকার সামনে প্রথম ম্যাচে জয় পেতে হলে যে নিজেদের সর্বস্বটাই দিতে হবে তা মানেন মিরাজ।

প্রথম ম্যাচ জিতে কারা টুর্নামেন্টে শুভসূচনা করে- এর উত্তর মিলবে আগামীকালই। তবে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে দুদলই যে মুখিয়ে আছে তা আর বলার অপেক্ষা রাখে না।