বৃহস্পতিবার ২৮ জানুয়ারী ২০২১ ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

আজ হিলি স্থলবন্দর দিয়ে ভারত হতে আমদানি হবে পেঁয়াজ

মোঃ আব্দুল আজিজ, হিলি প্রতিনিধি ॥ সাড়ে তিন মাস বন্ধের পর আজ ভারত হতে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি হতে পারে পেঁয়াজ।

অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও মুল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপের কারণে টানা সাড়ে ৩ মাস বন্ধের পর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারত। এতে করে হিলি স্থলবন্দরের আমদানিকারকরা ভারত থেকে পেঁয়াজ আমদানির জন্য আইপি গ্রহণ ও এলসি খোলার প্রস্তুতি নিয়েছেন। ইতোমধ্যেই বন্দরের কয়েকজন আমদানিকারক পেঁয়াজ আমদানির জন্য আইপি নেওয়া সম্পূর্ণ করেছেন।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র কার্যালয় সূত্রে জানা গেছে, ভারত সরকার পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার কারণে বন্দরের আমদানিকারকরা পেঁয়াজের আইপি নেওয়ার জন্য খোঁজখবর নিচ্ছেন আবার কেউবা পুরানো আইপিগুলোর সময় বাড়িয়ে নিচ্ছেন। ইতোমধ্যেই প্রায় ৫ হাজার টনের মতো পেঁয়াজের আইপি খোলা হয়েছে।

হিলি স্থল বন্দরে আমদানি রপ্তানি গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, আজ শনিবার (০২ জানুয়ারি) ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদিন হতে পারে। তবে বাংলাদেশে পেঁয়াজ আমদানি হবে এমন খবরে ভারতেই পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। এদিকে বাংলাদেশের বাজারে দেশি পেঁয়াজের দাম অনেকটাই কমতির দিকে। এমন পর্যায়ে যদি ভারত থেকে পেঁয়াজ আমদানি করা হয় তবে ব্যবসায়ীরা লোকসানের মুখে পরতে পারে। তবুও পরবর্তীতে যেন দেশের বাজারে পেঁয়াজের সংকট না হয় সেই জন্য বন্দরের ব্যবসায়ীরা ইতিমধ্যে এলসি সম্পর্ণ করেছে।

Please follow and like us:
RSS
Follow by Email