শনিবার ২৫ মে ২০১৯ ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

আদিবাসী সক্ষমতা উন্নয়ন প্রশিক্ষণার্থী ও অভিভাবকদের সাথে ষান্নাসিক সভা

ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট আ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) কর্তৃক আইপি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণার্থীদের ষান্মাসিক সভা করা হয়। প্রিপ প্রকল্পের আওতায় বিদ্যালয় থেকে ঝরে পড়া যুব-তরুণদের স্থাণীয় বিভিন্ন ওয়ার্কশপ ও ব্যবসা প্রতিষ্ঠানে সরাসরি যোগাযোগের মাধ্যমে হাতে-কলমে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের কার্যক্রম পরিচালনা করে আসছে আইইডি।

আজ ১৫ বুধবার সকাল ১১ টায় দিনাজপুর জেলা নাট্য সমিতি হলরুমে এই সভা অনুষ্ঠিত হয়। গত জুলাই ২০১৮ থেকে যে সকল নতুন প্রশিক্ষণার্থীরা প্রশিক্ষণ গ্রহণ শুরু করেছে। প্রশিক্ষণার্থী ও অভিভাবকদের নিয়ে ষান্নাসিক সভায়  জুলাই ২০১৮ থেকে জুন ২০১৯ পর্যন্ত এক বছর মেয়াদের প্রশিক্ষণ প্রাপ্ত যুবকরা, তাদের অভিভাবক ও স্থানীয় নাগরিক সমাজের নেতৃবৃন্দ এবং এ্ইচআরডি সদস্য সভায় উপস্থিত ছিলেন। সভায় প্রশিক্ষণার্থীদের বর্তমান শিক্ষণের অগ্রগতি এবং ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

আইইডি (আইপি) ফেলো নেলসন মার্ডীর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা সিপিবি সাধারন সম্পাদক বদিউজ্জামান বাদল, সাংস্কৃতিক জোট দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক সুলতান কামাল উদ্দিন বাচ্চু, দিনাজপুর জেলা যুব ইউনিয়নের সাধারন সম্পাদক অমৃত রায়, সাংবাদিকবৃন্দ ও এইচআরডি কর্মী পোল টুডু এবং রিপন মারডী।উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, আদিবাসীদের মধ্যে লেখাপড়া থেকে ঝড়ে পড়া দরিদ্র ছেলে-মেয়েদের জন্য কারিগরী দক্ষতা উন্নয়ন একটি প্রসংশনীয় উদ্যোগ। এধরণের প্রশিক্ষণ নিয়ে আদিবাসী যুব-তরুণদের বিকল্প কর্মসংস্থান ও মূলশ্রোতধারার সাথে সম্পৃক্ত করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। তিনি এই কার্যক্রমে অংশগ্রহণের জন্য আদিবাসীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণার্থীদের আহ্বান জানিয়ে বলেন, এর মাধ্যমে সমাজে পিছিয়ে পড়া এ জনগোষ্ঠির জীবনমানের উন্নয়ন ত্বরান্বিত হবে। তিনি প্রতিষ্ঠানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এই প্রতিষ্ঠানটি দীর্ঘদিন যাবৎ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে আসছে। এ সকল প্রশিক্ষণে অংশগ্রহণকারী অনেকেই প্রশিক্ষণ সহযোগীতা নিয়ে আজ সাবলম্বী। তিনি এ ধরণের ব্যতিক্রম কর্মসূচি হাতে নেওয়ার জন্য আইইডিকে ধন্যবাদ জানান।