সোমবার ২১ মে ২০১৮ ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমা শুরু

আমবয়ানের মধ্য দিয়ে গাজীপুরের টঙ্গীতে বিশ্ব ইজতেমা প্রথম পর্ব শুরু হয়েছে। আজ শুক্রবার বাদ ফজর থেকে শুরু হয় এবারের বিশ্ব ইজতেমা। বয়ান করছেন সৌদি আরব তাবলিগের মুরব্বি শেখ ওমর খতিব। বয়ান তরজমা করছেন বাংলাদেশের মো. আবদুল মতিন।

এবারের ময়দানে তাবলিগ জামাতের বিশ্ব আমির মাওলানা সাদ কান্ধলভি যাচ্ছেন না। তাঁকে ছাড়াই ইজতেমা শুরু হয়েছে। বিশ্ব ইজতেমায় মাওলানা সাদের যোগ দেওয়া-না দেওয়া নিয়ে যে অচল অবস্থার সৃষ্টি হয়েছিল, তার অবসান করেছেন মাওলানা সাদ নিজেই। এবারের বিশ্ব ইজতেমায় মাওলানা সাদসহ দুই পক্ষের প্রধান দুই মুরব্বি যোগ দিচ্ছেন না।

তবে তাঁদের প্রতিনিধিরা ইজতেমায় অংশ নেবেন। টঙ্গীতে বিশ্ব ইজতেমা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে মাওলানা সাদ এ সিদ্ধান্ত নিয়েছেন বলে কাকরাইল মসজিদ ও ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার সূত্রে এ তথ্য জানা গেছে।

কনকনে শীত ও কুয়াশা উপেক্ষা করে গতকাল বৃহস্পতিবার থেকেই বাস-ট্রাক, কার-পিকআপসহ বিভিন্ন যানবাহনে করে দলে দলে মুসল্লিরা টঙ্গীর বিশ্ব ইজতেমাস্থলে আসতে থাকেন। তাঁরা কাঁধে-পিঠে প্রয়োজনীয় মালামাল নিয়ে ইজতেমাস্থলে এসে নিজ জেলার খিত্তায় অবস্থান নেন। টঙ্গীর ইজতেমাস্থল এখন মুসল্লিদের আগমনে মুখর হয়ে উঠছে।