সোমবার ১৮ নভেম্বর ২০১৯ ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

আর্থিক সেবার তথ্যভিত্তিক ম্যাপ চালু

47269ঢাকা, 27 অক্টোবর : বাংলাদেশের কোথায় কী ধরনের আর্থিক সেবা রয়েছে তার বিস্তারিত তথ্যভিত্তিক বিশেষ একটি ডিজিটাল ম্যাপ চালু করেছে বাংলাদেশ ব্যাংক। গ্রাহকরা ইন্টারনেটে www.fsc.com -এ ঠিকানায় সার্চ করে ভৌগলিক তথ্য ব্যবস্থার (জিআইএস) মাধ্যমে কোনো নির্দিষ্ট এলাকায় কোন কোন ব্যাংকের শাখা, এটিএম বুথ, এজেন্ট, ক্ষুদ্রঋণ সেবাপ্রদানকারী এনজিও ইত্যাদি বিষয়ে তথ্য জানতে পারবেন। বাংলাদেশ ব্যাংক ও মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) কর্মকর্তারা এ ম্যাপ ব্যবহার করে নতুন কোনো আর্থিক সেবার অনুমোদনে বিশেষ সহায়তা পাবেন। আজ শনিবার গভর্নর ড. আতিউর রহমান রাজধানীর মিরপুরে অবস্থিত বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির (বিবিটিএ) মিলনায়তনে এ ম্যাপের উদ্বোধন করেন। এ সময় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. হাসান জামান, অধ্যাপক ড. এম. এ. বাকী খলিলী, এমআরএ নির্বাহী চেয়ারম্যান খন্দকার মাজহারুল হক, ম্যাপ প্রকল্পের স্পন্সর গ্যাটস্ ফাউন্ডেশনের গ্রেগরি চেন উপস্থিত ছিলেন।
উদ্বোধনী বক্তব্যে ড. আতিউর রহমান বলেন, ডিজিটাল বাংলাদেশ ব্যাংক গড়ে তোলার লক্ষ্যে গত কয়েক বছর ধরে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আর্থিক খাতের জন্য নতুন করে যে ম্যাপের উদ্বোধন করা হলো, তা আর্থিক অন্তর্ভুক্তিতে বিশেষ অবদান রাখতে পারবে। এ ম্যাপ ব্যবহার করে বাংলাদেশ ব্যাংক ও এমআরএ আর্থিক সেবায় সমন্বয় করতে পারবে। নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তারা ব্যাংকের শাখা, এটিএম বুথ, এজেন্ট অথবা অন্য কোনো সেবা পয়েন্ট অনুমোদনে এ ম্যাপ ব্যবহার করে সিদ্ধান্ত নিতে পারবেন।
ড. আতিউর রহমান বলেন, এ ম্যাপ ব্যবহারে কোন অঞ্চলে আর্থিক সেবা প্রদানে জনগণের ঘনত্বের বিষয়টি বিবেচনায় আনা সম্ভব হবে। আর্থিক অন্তর্ভুক্তিমূলক কার্যক্রমের অংশ হিসেবে ৫ কিলোমিটারের মধ্যে ব্যাংকের শাখা বা এজেন্ট পয়েন্ট থাকা প্রয়োজন। এসব বিবেচনায় এনে কেন্দ্রীয় ব্যাংক ও অন্যান্য সরকারি এজেন্টগুলো আর্থিক সেবায় পিছিয়ে থাকা অঞ্চলে পৌঁছানোর সিদ্ধান্ত দ্রুত নিতে পারবে। ডিজিটাল ম্যাপে আর্থিক সেবার তথ্য নিয়মিত আপডেট রাখার প্রতিশ্রুতি দেন তিনি।