বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯ ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

আর ভিক্ষা করবে না ওরা

রবিউল এহসান রিপন, ঠাকুরগাঁও প্রতিনিধি: আজ থেকে আর ভিক্ষাবৃত্তি করতে হবে না ৮০ বছর বয়সী আমেনা বেগমকে। আমেনা বেগমের সাথে ভিক্ষাবৃত্তি থেকে চিরতরে মুক্তি পেলেন টংলী বেওয়া, সবুরা বেগম, ইমাম আলী, ভেংলু খাতুন, নিজাম উদ্দীন, খোরো মোহাম্মদও। এদের মধ্যে ৪ জন এখন ক্ষুদ্র মুদি দোকান ব্যবসায়ী। ৩ জন করবেন ছাগল পালন। এদের সবার বাড়ী বালিয়াডাঙ্গী উপজেলায়। এরা দীর্ঘদিন ধরে ভিক্ষাবৃত্তি করে জীবন-যাপন করে আসছিল।

ভিক্ষাবৃত্তি পেশা থেকে তাদেরকে চিরতরে মুক্তি দিতে পুনবার্সনের ব্যবস্থা করে দিলো বালিয়াডাঙ্গী উপজেলা সমাজসেবা অফিস ও উপজেলা প্রশাসন। 

বৃহস্পতিবার বিকাল ৬ টায় আনুষ্ঠানিক ভাবে বালিয়াডাঙ্গী উপজেলার ওই সাতজনের মাঝে ২৫ হাজার টাকা মূল্যের মুদি দোকান ও একই মূল্যের চারটি ছাগল তুলে দেন রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মোঃ মাসুদ রানা।

কর্মসূচীর উদ্বোধনের পর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মোঃ মাসুদ রানা বলেন, এমন একটি কর্মসুচীর উদ্বোধন করতে পেরে নিজেকে ধন্য মনে হচ্ছে। এমন মহৎ উদ্যোগ হাতে নেয়ার জন্য ঠাকুরগাঁও জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান তিনি।

জেলা প্রশাসন সূত্রে জানাযায়, ভিক্ষুক পুনবার্সন ও বিকল্প কর্মসংস্থান শীর্ষক কর্মসূচীর আওতায় এক জরিপ থেকে খুজে বের করে জেলার ৪ হাজার ১০ জন ভিক্ষুকের মধ্যে ইতিমধ্যে ৯শত ৬৩ জনকে পুনবার্সনের ব্যবস্থা করা হয়েছে। চলতি মাসে ৪ উপজেলায় আরও ৫৮ জন ভিক্ষুককে ক্ষুদ্র মুদি দোকান এবং ৪টি করে ছাগল দিয়ে পুনবার্সনের ব্যবস্থা করা হবে। এসব অর্থ ব্যয় করা হচ্ছে জেলা ও উপজেলা পর্যায়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতনের অর্থ দিয়ে।

বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন, ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নুর কুতুবুল আলম, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আবু বক্কর সিদ্দিক, উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েল, উপজেলা সমাজসেবা অফিসার মোঃ ফিরোজ সরকার, উপজেলা ভাইস চেয়ারম্যান মাজেদুর রহমান প্রমুখ। এর আগে রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মোঃ মাসুদ রানা উপজেলা পাড়িয়া ইউনিয়নের নবনির্মিত ভূমি অফিস এবং ঐতিহ্যবাহী হরিণমারী আম গাছের রেস্ট হাউজের শুভ উদ্বোধন করেন।