মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

আলু রপ্তানী কার্যক্রম উৎসাহিত করতে বীরগঞ্জে দিনব্যাপী উদ্যোক্তা প্রশিক্ষণ

মোঃ আব্দুর রাজ্জাক॥ আলু রপ্তানী কার্যক্রম উৎসাহিত করার জন্য রপ্তানীকারক উদ্যোক্তা, ব্যবসায়ী উদ্যোক্তা এবং কৃষক উদ্যোক্তাদের সমম্বয়ে দিনাজপুরের বীরগঞ্জে দিনব্যাপী উদ্যোক্তা প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ী ঢাকা কন্দাল ফসল উন্নয়ন প্রকল্প আয়োজিত শনিবার বিকেলে উপজেলা পরিষদ মিলনায়তনে উদ্যোক্তা প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ অনুবিভাগ) মোঃ হাসানুজ্জামান কল্লোল।
দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ড. মোঃ মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কন্দাল ফসল উন্নয়ন প্রকল্প পরিচালক মোঃ মকলেছুর রহমান, খামার যান্ত্রিকীকরণ প্রকল্প পরিচালক মোঃ বেনজীর আলম, দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক প্রদীপ কুমার গুহ, বীরগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম, বীরগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ কামাল হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা আবুরেজা মোঃ আসাদুজ্জামান, উপজেলা কৃষি সম্প্রসারণ মনোরঞ্জন অধিকারী, কমল কৃষ্ণ রায়, মালিক সিডস ম্যানেজার মোঃ আজাহারুল হক, প্রাণনগর গ্রামের আলুচাষী মোঃ তাইজউদ্দিন প্রমুখ।
প্রধান অতিথি অতিরিক্ত সচিব (সম্প্রসারণ অনুবিভাগ) মোঃ হাসানুজ্জামান কল্লোল বলেন, আলু উৎপাদনে যেভাবে এগিয়ে আমাদের কৃষি আমাদের কৃষক। কিন্তু রপ্তানী ক্ষেত্রে তেমন ভাবে এগিয়ে যেতে পারে নি। এর কারণ ছিল প্রশিক্ষণের অভাব। বর্তমান কৃষি বান্ধব সরকার আলু রপ্তানী কার্যক্রম উৎসাহিত করার জন্য রপ্তানীকারক উদ্যোক্তা, ব্যবসায়ী উদ্যোক্তা এবং কৃষক উদ্যোক্তাদের প্রক্ষিণের উদ্যোগ গ্রহণ করেছে। মাননীয় প্রধানমন্ত্রীর নিদের্শে এই প্রশিক্ষণ কর্মশালা শুরু করা হয়েছে। এই প্রশিক্ষণের মাধ্যমে আলু চাষীগণ আগামী দিনে উন্নত জাতের বিষ ও জীবানুমুক্ত রপ্তানী যোগ্য আলু উৎপাদনে ভূমিকা রাখবে। পাশাপাশি বিদেশে আলু রপ্তানীর ক্ষেত্রে আরও নতুন সম্ভবনা সৃষ্টি হবে।

Please follow and like us:
RSS
Follow by Email