মঙ্গলবার ২৩ অক্টোবর ২০১৮ ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

আলোকিত বাংলাদেশ বিনির্মানে সংস্কৃতি চর্চার বিকল্প নেই-হুইপ ইকবালুর রহিম এমপি

সাহেব, দিনাজপুর ॥ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি সংস্কৃতিমনা মানুষের শহর দিনাজপুরের ঐতিহাসিক নাট্যাঙ্গন যাদের পদরচারণায় মুখরিত, প্রগত নাট্যব্যক্তিত্ব শাহজাহান শাহ তাদেরই একজন উল্লেখ করে বলেন, শাহজাহান শাহকে স্বরণ করে সকল সংস্কৃতি অঙ্গনকে এগিয়ে যেতে হবে। তার আদর্শে লালিত হয়ে সকল প্রকার দিনাজপুরের সাংস্কৃতিক অঙ্গনকে বিশ্বের দরবারে নিয়ে যেতে হবে। শুধু পড়ালেখা বা ক্রীড়া নয় সংস্কৃতিক চর্চাকে ধারন করতে হবে। মাদকমুক্ত থাকতে হলে সংস্কৃতি চর্চায় ঝুকতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংস্কৃতিক অঙ্গনকে বিশ্বের দরবারে পৌছে দিতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। শুধু সংস্কৃতিক অঙ্গন নয়, সকল ক্ষেত্রেই উন্নয়ন সধিত হয়েছে। আলোকিত বাংলাদেশ বিনির্মানে সংস্কৃতি চর্চার বিকল্প নেই।

৫ সেপ্টেম্বর বুধবার জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি দিনাজপুর নবরুপী প্রাঙ্গনে নবরুপী আয়োজিত জাতীয় নাট্যকার, নির্দেশক, অভিনয় শিল্পী, সামাজিক  ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব, নবরুপীর সাধারণ সম্পাদক শাহজাহান শাহ স্মরণে সপ্তাহ ব্যাপী নাট্যোৎসব ২০২১৮ এর উদ্বোধন ও “শাহজাহান শাহ সম্মাননা স্মারক’১৮” প্রদান এবং আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। সপ্তাহ ব্যাপী নাট্যোৎসব-২০১৮ এর উদ্বোধক ছিলেন নাট্যব্যক্তিত্ব কাজী বোরহান।

নবরুপীর সভাপতি আব্দুস সামাদের সভাপতিত্বে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: নুরুল ইসলাম, দিনাজপুর অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান, জেলা পুলিশ সুপার সৈয়দ আবু সায়েম, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী, হাবিপ্রবির সাবেক ভিসি মো: রুহুল আমিন, নবরুপীর সদস্য নুরন্নবী খান, শাহজাহান শাহ’র সহ ধর্মিনী সুরাইয়া বেগম, অভিনয় শিল্পী মৃদুলা আহমেদ রেসি, ডা: এজাজুল ইসলাম খান প্রমুখ।

সম্মাননা পেলেন যারা, এটিএন বাংলার চেয়ারম্যান ড.মাহফুজুর রহমান, কথা সাহিত্যিক ও মহাপরিচালক, বাংলাদেশ শিশু একাডেমীর সেলিনা হোসেন, নবরুপীর প্রতিষ্ঠাতা সভাপতি খায়রুল আনম, অভিনয় শিল্পী শিখা ঘোষ, মরনোত্তর সম্মাননা অভিনয় শিল্পী ও গীতিকার মাজেদ রানা ও তাল-যন্ত্র শিল্পী ওস্তাদ কসিরউদ্দীন আহমেদ। এ ছাড়া স্থানীয় নাট্যদল আমাদের থিয়েটার, শিল্পনাট, বৈকালী নাট্যগোষ্ঠী, দিনাজপুর নাট্য সমিতি ও ভৈরবী এর সক্রিয় অংশগ্রহনে মঞ্চায়ন করতে প্রয়াসী দিনাজপুরের সাংস্কৃতিক সংগঠন নবরুপী সাংস্কৃতিক সন্ধা উৎসবে মেতে উঠে। অনুষ্ঠানে শাহজাহান শাহ স্মরণে স্বরনিকার উদ্বোদন করা হয়।