রবিবার ১৬ ডিসেম্বর ২০১৮ ২রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

ইতালিতে হালাদার ‘গ্র্যান্ড পিক্স’ পুরস্কার জয় লাভ

ইতালিতে ৪ থেকে ১১ অক্টোবর অনুষ্ঠিত হয় ২১তম রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যালে অংশগ্রহণ করে বাংলাদেশের চলচ্চিত্র ‘হালদা’। প্রতিযোগীতায় জয় লাভ করে ‘গ্র্যান্ড পিক্স’ পুরস্কার। হালদা নির্মাতা তৌকীর আহমেদ এই পুরস্কার গ্রহণ করেন।

উৎসবের এবারের আসরে ২৮টি দেশের ছবি প্রদর্শিত হয়। এসব দেশের মধ্যে আছে- যুক্তরাষ্ট্র, কানাডা, বেলজিয়াম, কোরিয়া, ইতালি, ভারত ও আলজেরিয়া। ইতালির ট্রেন্টো শহরে উৎসবটির আসর বসেছিল।

এই উৎসবটিতে অংশ নিতে গত ৫ অক্টোবর ইতালি যান তৌকীর আহমেদ। তিনি বলেন, ‘এই পুরস্কার বাংলাদেশের চলচ্চিত্রকে আন্তর্জাতিক পর্যায়ে সম্মানিত করেছে। এই পুরস্কার হালদা চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ট সবার।’

হালদা ছবিটি ২০১৭ সালের ১ ডিসেম্বর মুক্তি পায়। এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, মোশাররফ করিম, নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু, দিলারা জামানসহ অনেকে।

এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদী ও এর দুই পারের জেলেদের জীবন নিয়ে চলচ্চিত্রের গল্প আবর্তিত হয়েছে।

তৌকীর আহমেদ এখন নির্মাণ করছেন নতুন চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’। ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে নির্মিতব্য সিনেমাটিতে অভিনয় করছেন সিয়াম আহমেদ, নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু, রওনক হাসান, সাজু খাদেম, ফারুক আহমেদ, আফরোজা বানু।