বুধবার ২১ অগাস্ট ২০১৯ ৬ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে নিহত ৪

ইন্দোনেশিয়ার ঘন জনবসতিপূর্ণ জাভা দ্বীপে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে কমপক্ষে ৪ জন নিহত ও আরো অনেকে আহত হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পটির তীব্রতা ছিল ৬.৯। এতে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। শনিবার কর্মকর্তারা একথা জানান। খবর এএফপি’র।

শুক্রবার সন্ধ্যায় এ ভূমিকম্প আঘাত হানায় বাসিন্দারা প্রাণ বাঁচাতে উঁচু এলাকায় চলে যায়। এছাড়া রাজধানী জাকার্তায় অনেক মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে দ্রুত রাস্তায় নেমে আসে।

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ সংস্থার কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, সমুদ্র তলদেশে উৎপত্তি হওয়া এ ভূমিকম্পে তিন মিটার (১০ ফুট) উচ্চতার সুনামির সৃষ্টি হতে পারে। তবে কয়েকঘণ্টা পর এ সতর্কবার্তা তুলে নেয়া হয়।

শনিবার কর্তৃপক্ষ জানায়, এ অঞ্চলে আঘাত হানা এ শক্তিশালী ভূমিকম্পে আতংকগ্রস্ত হয়ে ৪৮ বছর বয়সী এক নারী হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছে।

কর্মকর্তারা জানান, ভূমিকম্পে চারজন আহত হয়েছে এবং সহ¯্রাধিক লোককে বিভিন্ন অস্থায়ী আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে। এদের মধ্যে পার্শ্ববর্তী সুমাত্রা দ্বীপের বাসিন্দাও রয়েছে।

দুর্যোগ সংস্থা জানায়, ভূমিকম্পে একশ’র বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রায় ৩৪টি বাড়ি ধসে পড়েছে। গত ডিসেম্বরে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে সৃষ্ট সুনামিতে চারশ’র বেশি লোক মারা যায়।