বুধবার ৮ জুলাই ২০২০ ২৪শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

ইসরাইলের কারাগারে ক্যান্সার আক্রান্ত ফিলিস্তিনি বন্দীর মৃত্যু

ইহুদিবাদী ইসরাইলের কারাগারে ফিলিস্তিনের একজন ক্যান্সার আক্রান্ত বন্দী ইন্তেকাল করেছেন। ওই ফিলিস্তিনি বন্দীর চিকিৎসার বিষয়ে ইহুদিবাদী কর্তৃপক্ষের অবহেলার কারণে তার মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ একে ‘ক্লিনিক্যাল কিলিং’ বলে এ ঘটনার নিন্দা জানিয়েছে। ফিলিস্তিনের বন্দী বিষয়ক কমিশন এক বিবৃতিতে বলেছে, ৩৭ বছর বয়সী সামি আবু দিয়াক ইহুদিবাদী ইসরাইল কর্তৃপক্ষের ইচ্ছাকৃত হত্যাকাণ্ডের শিকার।

কমিশন আরো বলেছে, সামি আবু দিয়াকের মৃত্যুর খবরে কারাগারে বিক্ষোভ হতে পারে এমন আশংকা থেকে সেখানে ইহুদিবাদী সরকার রাষ্ট্রীয় সতর্কতা জারি করেছে।

ফিলিস্তিনি মুক্তি সংস্থা বা পিএলও বলেছে, আবু দিয়াক হচ্ছেন ইসরাইলি কর্তৃপক্ষের চিকিৎসা অবহেলার নতুন শিকার। মৃত্যুর আগে আবু দিয়াকের পরিবার ও  ফিলিস্তিনি কর্তৃপক্ষ তার মুক্তির দাবি জানিয়েছিল কিন্তু বর্বর ইসরাইল সরকার তা আমলে নেয় নি।

ফিলিস্তিনের ওয়াফা বার্তা সংস্থা জানিয়েছে, ১৯৬৭ সাল থেকে এ পর্যন্ত ইহুদিবাদী ইসরাইলের কারাগারে ২২২ ফিলিস্তিনি নাগরিক চিকিৎসা অবহেলার শিকার হয়ে মৃত্যুবরণ করেছেন।

২০০২ সালে আবু দিয়াককে পশ্চিম তীর থেকে আটক করেছিল ইহুদিবাদী সেনারা এবং ইসরাইলের কারাগার তাকে তিনবার যাবজ্জীবন কারাদণ্ড দেয়। এর সঙ্গে তার বিরুদ্ধে আরো ৩০ বছরের কারাদণ্ড ছিল।

Please follow and like us:
RSS
Follow by Email