মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ ৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ইসরায়েল-বাহরাইনের সম্পর্কে ক্ষিপ্ত ফিলিস্তিন

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে বাহরাইন। দেশটির এমন পদক্ষেপে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ফিলিস্তিনি কর্মকর্তারা। ইহুদিবাদী এই দেশের সঙ্গে পরপর ২টি আরব দেশের সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণার প্রতিবাদে বিক্ষোভ করেছে ফিলিস্তিনিরা।

শনিবারের এ বিক্ষোভে যুক্তরাষ্ট্র, ইসরায়েল, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সরকার ও রাষ্ট্র প্রধানদের ছবি পুড়িয়েছে ক্ষুব্ধ ফিলিস্তিনিরা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা এবং সংযুক্ত আরব আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের ছবিগুলোতে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা।

ইসরায়েলের সঙ্গে আমিরাত এবং বাহরাইনের এ চুক্তির ফলে ফিলিস্তিনিদের পক্ষে আরব বিশ্বের দীর্ঘদিনের শক্ত অবস্থান দুর্বল হয়ে পড়বে বলে আশঙ্কা করছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

গত শুক্রবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সম্মতি প্রকাশ করেছে বাহরাইন। এর আগে গত মাসে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সমঝোতা হয়েছিলো। এ নিয়ে ৪টি আরব দেশ ইসরায়েলকে স্বীকৃতি দিলো।

ফিলিস্তিনের শাসক গোষ্ঠী হামাস দ্বারা সংগঠিত গাজার ওই বিক্ষোভে কয়েক ডজন লোক উপস্থিত হয়েছিলো। হামাসের কর্তৃপক্ষ বলেন, সম্পর্ক স্বাভাবিকের এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে হবে আমাদের। এটি সফল হওয়ার আগেই এর সমস্ত পথ অবরুদ্ধ করতে হবে।

সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টিকে মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতার দিকে গুরুত্বপূর্ণ কূটনৈতিক পদক্ষেপ হিসেবে প্রশংসা করেছে যুক্তরাষ্ট্র, ইসরায়েল, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। তবে ফিলিস্তিনিরা এটিকে বিশ্বাসঘাতকতা হিসেবে দেখছে।

সূত্র- আল জাজিরা

Please follow and like us:
RSS
Follow by Email