শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

উত্তর বঙ্গের প্রথম থ্রি ডি স্পীড ব্রেকার বীরগঞ্জে

হাসান জুয়েল, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ॥ দিনাজপুরের বীরগঞ্জে সড়ক দুর্ঘটনা রোধ কল্পে থ্রি ডি স্পীড ব্রেকার তৈরী করা হয়েছে ।

শুক্রবার সারাদিন ব্যাপী দিনাজপুর-ঠাকুরগাঁও মহাসড়কের উপর পৌরসভা কার্যালয়ের সম্মুখে ঐ থ্রি ডি স্পীড ব্রেকার টি বানানো হয়। বীরগঞ্জ বিজ্ঞান ক্লাবের উদ্যোগে এসময় কাজ করেন সজীব রায়, রিপন, দিয়া রহমান,সুমাইয়া ,আব্দুল্রাহ আল মাহমুদ,জাকরিয়া হোসেন,শুভ দাস,গোলাপ রহমান প্রমূখ।

বীরগঞ্জ বিজ্ঞান ক্লাবের সভাপতি নোমান চৌধুরী মুন্না বলেন,যথাযথ কতৃপক্ষের অনুমতি নিয়েই অমরা থ্রি ডি স্পীড ব্রেকার তৈরী করছি। এর আগে দক্ষিন বঙ্গে এই ত্রিমাত্রিক স্পীড ব্রেকার তৈরী করা হলেও উত্তর বঙ্গে এটিই প্রথম।

বীরগঞ্জ বিজ্ঞান ক্লাবের সাধারন সম্পাদক ফয়জুর রহমান সজীব বলেন,পাশ্চাতের উন্নত বিশ্বে প্রচলিত হলেও আমাদের দেশে এই প্রযুক্তি নতুন । দুর্ঘটনা রোধ এই ত্রিমাত্রিক স্পীড ব্রেকার আধিক কার্যকর।এর বিশেষত্ব হচ্ছে দুর থেকে এটি প্রচলিত স্পীড ব্রেকারের মত উঁচু দেখা গেলেও আসলে তা উঁচু নয় বরং রং দিয়ে অংকিত ।ফলে স্পীড ব্রেকারের কারনে সংঘটিত দুর্ঘটনা যেমন প্রতিরোধ হবে, তেমনি গতি রোধক হিসাবেও এই থ্রি ডি স্পীড ব্রেকার যথাযথ কাজ করবে ।

Please follow and like us:
RSS
Follow by Email