শুক্রবার ৩ এপ্রিল ২০২০ ২০শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

উপজেলা নির্বাচনের তফসিল : প্রথম দফার ভোট ১৯ ফেব্রুয়ারি

CEcনির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে দুদফা বৈঠক শেষে রবিবার বিকালে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ  আগামী ১৯ ফেব্রুয়ারি দেশের ১০২টি উপজেলা পরিষদ নির্বাচনের দিন ধার্য করে তফসিল ঘোষণা করেছেন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ২৫ জানুয়ারি, যাচাই-বাছাই হবে ২৭ জানুয়ারি। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন নির্ধারণ করা হয়েছে ৩ ফেব্রুয়ারি।
এদিকে গত শনিবার স্থানীয় সরকারসহ সংশ্লিষ্ট কয়েকটি মন্ত্রণালয়ের সাথে ইসি বৈঠক করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। মেয়াদ শেষ হওয়ার ভিত্তিতে বাকি উপজেলা পরিষদের নির্বাচনগুলো ক্রমান্বয়ে মার্চ ও এপ্রিল মাসে অনুষ্ঠিত হবে। আইন অনুযায়ী উপজেলা পরিষদের মেয়াদ ৫ বছর পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন  করার বিধান রয়েছে। এজন্য কমিশনের নির্দেশনা অনুযায়ী নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করে রাখা হচ্ছে। শপথ গ্রহণের পর প্রথম বৈঠকের দিন থেকে ৫ বছরের মেয়াদ গণনা শুরু হয়। এ কারণে ভিন্ন ভিন্ন সময় এসব উপজেলা নির্বাচনের সময়সীমা শেষ হচ্ছে। ইসির হিসাব অনুযায়ী আগামী ফেব্র“য়ারিতে ৪৮টি জেলায় ১১৩টি, মার্চে ৫৯টি জেলার ২২১টি, এপ্রিলে ২৬ জেলার ৩৬টি, মে মাসে ৩৫ জেলার ৮৬টি উপজেলাসহ জুন-জুলাইতে বেশ কিছু উপজেলার মেয়াদ শেষ হবে।
অন্যদিকে ১৯৮২ সালে দেশে উপজেলা পদ্ধতির প্রবর্তন হয়। ১৯৮৫ সালে প্রথমবারের মতো এবং ১৯৯০ সালে দ্বিতীয়বারের মতো উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় এসে উপজেলা পদ্ধতি বাতিল করে দেয়। তবে ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে আবারো উপজেলা পদ্ধতি চালু করে। কিন্তু ওই সময় কোনো নির্বাচন হয়নি। ১৯ বছর পর ২০০৯ সালের ২২ জানুয়ারি তৃতীয়বারের মতো দেশে উপজেলা পরিষদ নির্বাচন  অনুষ্ঠিত হয়। নির্বাচনের পর উপজেলা পরিষদগুলোর প্রথম বৈঠক হয় ওই বছরের ২৩ ফেব্রুয়ারি থেকে ২৭ মের  মধ্যে। আইন অনুসারে প্রথম বৈঠকের দিন থেকে পরবর্তী ৫ বছর হচ্ছে উপজেলা পরিষদের মেয়াদ।

Please follow and like us:
RSS
Follow by Email