রবিবার ২৯ মার্চ ২০২০ ১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

এবার বিদেশীরাও গণনার মধ্যে পড়বেন-পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, এবারের জনশুমারিতে নতুন কিছু বিষয় সংযোজন করা হয়েছে। তার মধ্যে উল্ল্যেখযোগ্য হল এবার বিদেশীরাও গণনার মধ্যে পড়বেন। জনশুমারি হবে নির্ভুল।

বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জনশুমারি ও গৃহগণনা-২০২১ উপলক্ষে রাজশাহীতে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, খানা প্রণয়নের জন্য এ শুমারিতে মূল শুমারির আগে লিস্টিং অপারেশন পরিচালনা করা হবে এবং প্রতিটি উপজেলায় হাউজহোল্ড স্টিকার লাগানো হবে। প্রথমবারের মতো মাল্টিমোড পদ্ধতিতে তথ্য সংগ্রহ করা হবে। এইচএসসি পাস স্থানীয় তরুণ-তরুণীকে জনশুমারি ও গৃহগণনা সুপারভাইজার নিয়োগ দেয়া হবে।

সভায় জনশুমারি ও গৃহগণনা-২০২১ বিষয়ক উপস্থাপনা করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম। তিনি জানান, সর্বশেষ ২০১১ সালে পঞ্চম জনশুমারি ও গৃহগণনায় দেশের মোট জনসংখ্যা ছিল ১৪ কোটি ৯৮ লাখ। এর মধ্যে পুরুষ সাড়ে ৭ কোটি ও নারী ৭ কোটি ৪৮ লাখ। সভায় বিশেষ অতিথি ছিলেন রাজশাহী-২ আসনের এমপি ফজলে হোসেন বাদশা, রাজশাহী-৫ আসনের এমপি ডা. মুনসুর রহমান ও পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব শৈরেন্দ্র নাথ চক্রবর্তী। সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার হুমায়ুন কবির খোন্দকার।

এছাড়াও সভায় জেলার পুলিশ সুপার (এসপি) মো. শহিদুল্লাহ, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (বোয়ালিয়া) সাজিদ হোসেনসহ বিভাগীয় ও জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Please follow and like us:
RSS
Follow by Email