সোমবার ২৩ জুলাই ২০১৮ ৮ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

এশিয়া কাপের ১৪তম আসরে বাংলাদেশের গ্রুপে শ্রীলঙ্কা-আফগানিস্তান

আগামী ১৩-৩০ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে এশিয়া কাপের ১৪তম আসর। এই আসরে অংশ নিবে ছয়টি দল। তার মধ্যে পাঁচটি দল আগে থেকেই নির্ধারিত হয়ে আছে। এই পাঁচটি দল হলো বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। বাকি দলটি বাছাইপর্বের মাধ্যমে নির্ধারণ করা হবে।

বাছাইপর্বে অংশ নিবে মোট ছয়টি দল। এই দলগুলো হলো সংযুক্ত আরব আমিরাত, নেপাল, ওমান, হংকং, মালয়েশিয়া ও সিঙ্গাপুর। বাছাইপর্ব শুরু হবে ১৩ সেপ্টেম্বর। মূল পর্ব শুরু হবে ১৮ সেপ্টেম্বর।

মূল পর্বে যে ছয়টি দল অংশ নিবে এই ছয়টি দলকে দুইটি গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ ‘এ’তে খেলবে ভারত, পাকিস্তান ও বাছাইপর্ব থেকে উঠে আসা দলটি। গ্রুপ ‘বি’তে অংশ নিবে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। গ্রুপ পর্ব শেষে চারটি দল সুপার-৪ পর্বে খেলবে। সুপার-৪ পর্ব থেকে সেরা দুইটি দল ফাইনালে অংশ নিবে। ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ৩০ সেপ্টেম্বর। খেলা অনুষ্ঠিত হবে আবুধাবি ও দুবাইয়ে।

এশিয়া কাপের সর্বশেষ আসর টি-টোয়েন্টি ফরম্যাটে হলেও এবারের আসরটি হবে ওয়ানডে ফরম্যাটে। ২০১২, ২০১৪ ও ২০১৬ সালে এশিয়া কাপের টানা তিন আসর অনুষ্ঠিত হয় বাংলাদেশে। এর মধ্যে ২০১২ ও ২০১৬ সালের আসরে রানার আপ হয় বাংলাদেশ।