রবিবার ৭ জুন ২০২০ ২৪শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

কবি স্মরণে দিনাজপুর নাট্য সমিতিতে রবীন্দ্রনাথ-নজরুল জয়ন্তী

Kobi Najrulদিনাজপুর প্রতিনিধি  : দিনাজপুর নাট্য সমিতির সভাপতি মির্জা আনোয়ারুল ইসলাম তানু বলেছেন, বাঙালীকে বিশ্ব সভায় পরিচয় করেছেন দুজন শ্রেষ্ট বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। অপরদিকে সকল অন্যায়, অত্যাচার-নিপিড়নের বিরুদ্ধে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম আমাদের প্রেরণার স্থল। এই দুই কবি আমাদের অস্তিত্বে আমাদের চেতনায়।

১৫ জুন রোববার রাতে কবি স্মরণে দিনাজপুর নাট্য সমিতি আয়োজিত নাট্য সমিতি অডিটোরিয়ামে রবীন্দ্র-নজরুল জয়ন্তীতে এক মিলন সভায় সভাপতির বক্তব্যে নাট্য সমিতির সভাপতি মির্জা আনোয়ারুল ইসলাম তানু একথা বলেন।  অনুষ্ঠানের সুচনা বক্তব্য রাখেন নাট্য সমিতির সাধারণ সম্পাদক রেজাউর রহমান রেজু। তিনি তার আলোচনায় বলেন প্রেম, ভালবাসা দেশ মাতৃভুমি প্রকৃতি সব বিষয়েই রবীন্দ্রনাথের কাছে আমাদের বার বার ফিরে যেতে হয়। আমাদের মুক্তিযুদ্ধ, সকল আন্দোলন-সংগ্রামে আমাদের যেতে হয় কাজী নজরুলের কাছে। দিনাজপুর সরকারী মহিলা কলেজের সহযোগী অধ্যাপক মোজাম্মেল বিশ্বাস কাজী নজরুল ইসলামের উপর আলোচনা করতে গিয়ে বলেন,  ‘‘হিন্দু না মুসলিম? ওই জিজ্ঞাসা কোন জন কান্ডারীর বল’’ ডুবছে মানুষ,  সন্তান মোর মোর … মানুষের বড় পরিচয় মনুষ্যত্বে ধর্মে নয়। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে নজরুল আমাদের প্রেরণার উৎস। নারীত্বের উপর যে অত্যাচার তার বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার। তিনি সাম্যবাদের জন্য অনেক কবিতা লিখে গেছেন।  চাঁদগঞ্জ মহাবিদ্যালয়ের অধ্যাপক ড. মারুফা বেগম ফেন্সি রবীন্দ্রনাথ সম্পর্কে আলোচনা করতে গিয়ে বলেন, রবীন্দ্রনাথ আমাদের অস্থিতিতে আমাদের সংস্কৃতির সকল বিষয়ে রবীন্দ্রনাথের পদাচরণ আজো আমাদের প্রেরণা যোগায়। আলোচনা অনুষ্ঠান পরিচালনা করেন নাট্য সমিতির সহ-সাধারণ সম্পাদক সুলতান কামাল উদ্দীন বাচ্চু।

আলোচনা সভা শেষে সংগীত বিভাগীয় প্রধান নুরুল মতিন সৈকত এর পরিচালনায় সংগীত পরিবেশনায় অংশগ্রহণকারী শিল্পীরা হলেন, ডলি, রূপা, আদরী, বৃস্টি, ইনিসি, নেহা। তবলায় রানা ও কি বোর্ডে পলাশ। পল­ব সরকারের পরিচলনায় নৃত্য পরিবেশ  করে অনুসা ও জয়া। আবৃত্তি অনুষ্ঠনে অংশ নেয় সুলতানা কামাল উদ্দীন বাচ্চু, তরিকুল ইসলাম ও শেখ সগির আহম্মেদ কমল । অনুষ্ঠানে একক সংগীত পরিবেশন করেন ডাঃ সহিদুল ইসলাম খান, কল্যাণী বসু, ফেরদৌসার রহমান ও নিজাম উদ্দীন রয়েল।

 

Please follow and like us:
RSS
Follow by Email