রবিবার ৫ জুলাই ২০২০ ২১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

করোনায় বিপাকে ‘রোহিঙ্গা’

২০১৭ সালে ‘রোহিঙ্গা’ চলচ্চিত্রের শুটিং শুরু করেন নির্মাতা সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড। গত বছর এর শুটিং শেষ করে মুক্তির প্রস্তুতি নেন। চলতি বছরে এটি মুক্তির কথা ছিল। কিন্তু করোনার কারণে সেই পরিকল্পনা ভেস্তে গেছে। করোনা-সংক্রমণ রোধে গত তিন মাস ধরে সিনেমা হল বন্ধ রয়েছে। স্বাভাবিক কারণে সিনেমাটি মুক্তি দিতে পারছেন না। করোনা-পরিস্থিতি স্বাভাবিক হলে এটি প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড বলেন, ‘রোহিঙ্গা সিনেমার নির্মাণকাজ শেষ করেছি অনেক আগেই। মুক্তির জন্য প্রস্তুতিও নিয়েছি। এর মধ্যে করোনা-মহামারিতে পড়ে গেলাম। এখন সিনেমা হল বন্ধ রয়েছে। বাধ্য হয়ে সিনেমাটি আর মুক্তি দিতে পারছি না। করোনা-পরিস্থিতি স্বাভাবিক হলে সিনেমাটি মুক্তি দেব।’

‘রোহিঙ্গা’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়িকা আরশি, ওমর আয়াজ অনি, সুচি, সাগর, বৃষ্টি, তানজিদ, শাকিবা, হায়াতুজ্জামান, গোলাম রাব্বানি, মিন্টু, শ্রেয়া, তাওহিদ, ইনাম আহমেদ প্রমুখ। চিত্রগ্রহণে রয়েছেন আসাদুজ্জামান মজনু।

উখিয়া, টেকনাফ ও নাফ নদীতে সিনেমাটির শুটিং হয়েছে। সিনেমাটির কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন পরিচালক। এটি যৌথভাবে প্রযোজনা করছেন সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড ও শবনম শেহনাজ চৌধুরী।

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা নির্যাতন ও হত্যার বিষয়টি বিশ্বজুড়ে আলোচিত। পত্র-পত্রিকাসহ সামাজিক যোগাযোগমাধ্যমে রোহিঙ্গা নারী, শিশুদের অমানবিক জীবনের ছবি প্রকাশিত হয়েছে, যা দেখে অনেকেই শিউরে উঠেছেন। এসব গল্পই এই চলচ্চিত্রের মধ্যে দিয়ে উঠে আসবে বলে জানান ডায়মন্ড।

সম্প্রতি নতুন চলচ্চিত্রের শুটিং করছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড। ‘কোভিড-নাইন্টিন ইন বাংলাদেশ’ শিরোনামের এই চলচ্চিত্রে অভিনয় করছেন চিত্রনায়িকা অধরা খান। গত ২৭ মে কমলাপুর রেলস্টেশনে ছবির শুটিং শুরু হয়। পরিচালনার পাশাপাশি চিত্রনাট্যও করেছেন ডায়মন্ড। প্রযোজনায় আছেন শবনম শেহনাজ চৌধুরী। ‘কোভিড-নাইন্টিন ইন বাংলাদেশ’ চলচ্চিত্রে অধরা খানের সঙ্গে জুটি বেঁধেছেন চিত্রনায়ক বাপ্পী চৌধুরী।

২০০৯ সালে নির্মিত ‘গঙ্গাযাত্রা’ সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড। এ ছাড়া তাঁর ‘শেষ কথা’ নামের সিনেমার শুটিং শেষ করেছেন। এটিও মুক্তির অপেক্ষায় রয়েছে।

Please follow and like us:
RSS
Follow by Email