শুক্রবার ২৯ মে ২০২০ ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা ঠেকাতে চীনের ভূমিকায় তদন্ত প্রস্তাবনায় সমর্থন বাংলাদেশসহ ১২২ দেশের

করোনাভাইরাস ঠেকাতে চীনের ভূমিকা তদন্তে ইউরোপীয় ইউনিয়ন ও অস্ট্রেলিয়ার আনা প্রস্তাবনার খসড়ায় সমর্থন দিয়েছে বাংলাদেশসহ বিশ্বের ১২২ টি দেশ।  

খসড়া প্রস্তাবনায় করোনা মহামারির প্রথম দিকে চীন কি কি পদক্ষেপ নিয়েছিল তার নিরপেক্ষ, স্বাধীন ও ব্যাপক পরিসরে তদন্তের আহ্বান জানানো হয়েছে। চীনের ঘনিষ্ঠ মিত্র রাশিয়াও এই প্রস্তাবনায় সমর্থন জানিয়েছে।

সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৩ তম বার্ষিক সম্মেলন শুরু হয়েছে। এতে ভিডিও কলের মাধ্যমে যোগ দেন বিশ্বনেতারা। চারদিনব্যাপী এই সম্মেলনে প্রস্তাবনাটি উত্থাপন করবে ইইউ।

করোনা প্রাদুর্ভাব নিয়ে চীন প্রথম থেকেই স্বচ্ছ ছিল। এমনটাই দাবি করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। করোনা নিয়ে চীনের তদন্তের বৈশ্বিক দাবির মুখে এই প্রথম মুখ খুললেন তিনি। এছাড়া নিজেদের নেয়া ভূমিকার তদন্তের বিষয়ে রাজি হয়েছেন তিনি। তবে শর্ত দিয়েছেন করোনা নিয়ন্ত্রণে আসার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে বস্তুনিষ্ঠ এবং নিরপেক্ষ তদন্ত হতে হবে। তবেই তদন্তে সমর্থন দিবে চীন।

এছাড়া করোনা মোকাবেলায় আগামী দুই বছরে ২০০ কোটি মার্কিন ডলার অর্থায়ন এবং ভ্যাকসিন আবিষ্কার হলে সব দেশের মাঝে বন্টনের ঘোষণাও দেন শি জিনপিং।

Please follow and like us:
RSS
Follow by Email