শুক্রবার ২৯ মে ২০২০ ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা নিয়ে নিরপেক্ষ তদন্ত করবে ৬২টি দেশ

কিভাবে সৃষ্টি হলো প্রাণঘাতী করোনাভাইরাস? এটি কি মানুষের তৈরি, নাকি জিনগতভাবে এর কোনো পরিবর্তন ঘটানো হয়েছে? বিশ্বজুড়ে সবার মনে এখন এই একই প্রশ্ন। তাই এবার করোনা নিয়ে নিরপেক্ষ তদন্তের দাবি তুলে একজোট হয়েছে ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের ৬২টি দেশ।

করোনাভাইরাস মানুষের তৈরি, এমন অভিযোগকে সম্পূর্ণ খারিজ করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একইসঙ্গে তারা আরো জানিয়েছে যে, কোনোভাবেই এই ভাইরাসটি মানুষের তৈরি নয়। এরপরও এ ভাইরাসের উৎস নিয়ে সন্দেহ থেকেই গেছে। তাই এটি নিয়ে নিরপেক্ষ তদন্তের দাবি তোলা হয়েছে, যাতে অংশ নিয়েছে অস্ট্রেলিয়া, জাপান, কানাডা, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং ভারতসহ মোট ৬২টি দেশ। 

তারা কোভিড-১৯ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিক্রিয়া নিয়েও নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়েছে।

জানা গেছে, এ নিয়ে একটি খসড়া প্রস্তাব তৈরি করা হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে, করোনাভাইরাসের সংকট নিয়ে নিরপেক্ষ, স্বাধীন ও সবিস্তার তদন্ত হওয়া প্রয়োজন। এছাড়া এ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে কতটা নিরপেক্ষ পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল সেটি নিয়েও তদন্তের প্রস্তাব দেয়া হয়েছে ওই খসড়ায়।

সোমবার থেকে শুরু হয়েছে ৭৩তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির (ডব্লিউএইচএ) বৈঠক। সেখানেই এসব বিষয় নিয়ে আলোচনা করা হবে। প্রথম থেকেই অস্ট্রেলিয়া ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো এ বিষয়ে নিরপেক্ষ তদন্তের দাবি করে আসছিল। এ নিয়ে বিভিন্ন দেশের প্রতিক্রিয়া ও সমর্থন জোগানোর কাজেও নেমেছিল তারা।

বিশ্ব জুড়ে করোনার সংক্রমণের পরই এর উৎস নিয়ে নানা প্রশ্ন উঠতে শুরু করে। শুরু থেকেই যুক্তরাষ্ট্রের দাবি যে, এ ভাইরাসটি চীনের তৈরি। দেশটি এ নিয়ে তথ্য গোপন করেছে বলেও অভিযোগ করা হয়েছে।এছাড়া কিভাবে এই সংক্রমণ ছড়ালো সেটি নিয়ে তদন্তের দাবিও তোলে তারা। সংক্রমণ ঠেকাতে ব্যর্থ হওয়া ও করোনা নিয়ে ডব্লিউএইচও’র বিরুদ্ধে ভুল তথ্য দেয়ার অভিযোগও তোলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এ ভাইরাস। এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের প্রায় ২১৩টি দেশ ও অঞ্চল। বিশ্বব্যাপী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৯ লাখ ১০ হাজার ৬৭১ জন। মৃত্যু হয়েছে ৩ লাখ ২০ হাজার ৪৪৮ জনের।

সূত্র- আনন্দবাজার

Please follow and like us:
RSS
Follow by Email