শনিবার ৩০ মে ২০২০ ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা ভাইরাসে চীনে বেড়েই চলেছে মৃত্যুর মিছিল

মরণঘাতী নভেল করোনা ভাইরাসে চীনের কেন্দ্রীয় হুবেই প্রদেশে নতুন করে আরও কমপক্ষে ৮১ জনের মৃত্যু হয়েছে।

দুই দশক আগে চীনের মূল ভূ-খণ্ড ও হংকংয়ে সার্স ভাইরাসের প্রাদুর্ভাবে মৃতের সংখ্যাকেও ছাড়িয়ে গেছে ভাইরাসটি। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ছাড়িয়েছে ৭২২ জনে। চীনের হুবেই প্রদেশ ও বিভিন্ন এলাকায় এই পর্যন্ত ৩৪ হাজার ৫৪৬ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

শনিবার (৮ ফেব্রুয়ারি) দেশটির ন্যাশনাল হেলথ কমিশনের বরাতে এ তথ্য জানিয়েছে বিভিন্ন স্থানীয় সংবাদমাধ্যম।

দেশটির আঞ্চলিক স্বাস্থ্য কমিশন জানাচ্ছে, চীনের কেন্দ্রীয় হুবেই প্রদেশে নতুন করে আরও কমপক্ষে ৮১ জনের মৃত্যু হয়েছে। এ ভাইরাসটি গত বছরের ৩১ ডিসেম্বর হুবেই প্রদেশের উহান শহরেই প্রথম ধরা পড়ে।যা মাহামারি আকার ধারণ করেছে।

এর আগে শুক্রবার (০৭ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত নতুন আক্রান্ত সংখ্যা বেড়েছে তিন হাজার ১৪৩ জন।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) একদিনে রেকর্ড সংখ্যক ৭৩ জনের মৃত্যু ঘটে। তার আগের দিনও সমসংখ্যক লোক মারা যায়। নিহতদের ৬৯ জন হুবেই প্রদেশের। যার মধ্যে ৬৪ জন প্রদেশটির শহর উহানের। যেখান থেকে করোনাভাইরাসটি ছড়িয়ে পড়ে। আক্রান্তের সংখ্যা একদিনে আরও ৩১৪৩ জন বেঁড়ে দাঁড়িয়েছে ৩১ হাজার ১৬১ জনে।

চীনের বাইরেও বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। এর মধ্যে জাপানের একটি বন্দরে নোঙর করা প্রমোদতরীতে আরও ৪১ জন আক্রান্তের খবর নিশ্চিত করেছে। এর আগ জাহাজটিতে ১০ জনের দেহের করোনাভাইরাস শনাক্ত করা হয়।

চীনসহ বিশ্বের ২৮টি দেশ ও অঞ্চলে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। এতে আক্রান্ত হয়ে মারা গেছেন হংকং ও ফিলিপাইনের দু’নাগরিক। এমন উদ্বেগজনক পরিস্থিতিতে জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) আগামী সপ্তাহে জরুরি বৈঠক ডেকেছে। ইতোমধ্যে গত সপ্তাহে বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে সংস্থাটি। ডব্লিউএইচের নেতৃত্বে একটি বহুজাতিক প্রতিনিধি দল ‘খুব শিগগিরই’ চীনে যাচ্ছে বলে সংস্থাটি জানায়।

বিশ্বজুড়ে ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে ও আক্রান্ত দেশগুলোকে সহায়তার জন্যর ৬৭৫ মিলিয়ন ডলারের অর্থ তহবিল ঘটনের আহ্বান জানিয়েছেন সংস্থাটির মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসাস।

Please follow and like us:
RSS
Follow by Email