শনিবার ৩০ মে ২০২০ ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা ভাইরাস প্রতিরোধে নবাবগঞ্জে, সর্বোচ্চ সর্তকর্তাসহ খাদ্রসামগ্রী বিতরন

নবাবগঞ্জ(দিনাজপুর) থেকে এম এ সাজেদুল ইসলাম(সাগর)॥ বিশ্বব্যাপী প্রাণঘাতী ‘করোনাভাইরাস’ সারা দেশের ন্যায় দিনাজপুরের নবাবগঞ্জে নভেল করোনা ভাইরাস প্রতিরোধে উপজেলা পরিষদ সহ দিনাজপুর ৬ আসনের এম পি মো: শিবলী সাদিক তার নির্বাচর্নী এলাকায় সর্বোচ্চ সর্তকর্তা, প্রচার প্রচারণা সহ সাবান, মাস্ক, হেন্ড গ্লোভস ,জীবানু নাশক স্প্রে বিভিন্ন এলাকায় ফায়ার সার্ভিস ডিফেন্সের বাহিনীরা উপজেলা নির্বাহী অফিসারের নিদের্শে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।

নবাবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো: আতাউর রহমান জানান, ইতোমধ্যেই সরকারি ভাবে গরীব দুঃখী মানুষের খাদ্য সহায়তা হিসাবে ১৫ মেট্রিকটন চাল ও নগদ অর্থ অনুদান পাওয়া গেছে। সঠিক ভাবে তালিকা প্রণয়ন করে গরীবদুঃখীদের মাঝে বিতরণের জন্য তিনি উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশ দিয়েছেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোছা: নাজমুন নাহার এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, খাদ্য সামগ্রী প্যাকেট প্রস্তুত হচ্ছে উপজেলার ৯টি ইউনিয়নের ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে বিতরণ করা হবে।

এছাড়াও তিনি জানান সম্প্রতি দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির এক জরুরি সভায় দিনাজপুর ৬ আসনের এমপি মো: শিবলী সাদিক করোনা প্রতিরোধে তার নিজস্ব তহবিল থেকে ৩০লাখ টাকা অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

উপজেলা প্রকল্প কর্মকর্তা রেফাউল আযম জানান, তিনি নগদ ২লাখ টাকা দিয়েছেন এবং পরবর্তিতে প্রতিশ্রুতির অর্থ করোনা প্রতিরোধে দিয়ে দিবেন। এ বিষয়ে রেফাউল আযম তার নিজ নামীয় ফেসবুক আইডিতে একটি মানবিক পোস্ট দিয়েছেন তিনি।

জাতীয় সংসদ সদস্য শিবলী সাদিক জানান, তার নির্বাচর্নী এলাকায় জনসাধারনের সহায়তায় সার্বিক সহযোগীতা সহ গরীব দুঃখী মানুষের পাশে থাকার সম্মতি জানিয়েছেন।

উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আতাউর রহমান জানান, তিনিও ব্যাক্তিগত তহবিল থেকে প্রায় ২ লাখ টাকার সাবান ,মাস্ক, হ্যান্ড গ্লোভস , জীবানুনাশক সামগ্রী উপজেলার বিভিন্ন গ্রাম গঞ্জে গিয়ে গিয়ে বিতরণ করছেন।

এদিকে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স এর দায়িত্বরত কর্মকর্তা ডা: শাহজাহান আলী জানান, ইতোমধ্যেই স্বাস্থ্যমন্ত্রনালয়ের নিদের্শে তিনি হাসপাতালে করোনা কর্ণার প্রস্তুত করেছেন। এছাড়াও প্রাণীসম্পদ মন্ত্রনালয়ের পক্ষ থেকে চিকিৎসকদের পিপিই পেয়েছেন।

পল্লিবিদ্যুৎ সমিতি-২ এর সাব- জোনাল অফিসের ডিজিএম বনিয়ার রহমান জানান, এ অবস্থায় উপজেলায় নির্বিছিন্ন বিদ্যুৎ সরবরাহে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গ্রাম গঞ্জে ভ্র্যাম্যমান কাঁচামালের দোকান বিভিন্ন এলাকায় সেবা দিয়ে যাচ্ছেন।
নভেল করোনা ভাইরাস মোকাবেলায় দিনাজপুর ৬ আসনের জাতীয় সংসদ সদস্য শিবলী সাদিক তার সংসদীয় এলাকা ঘোড়াঘাট, নববগঞ্জ, হাকিমপুর ও বিরামপুরের গরিব অসহায় ও ঘরে ফেরা পরিবারের জন্য নিজ তহবিল থেকে ৪০ হাজার পরিবারকে ১৫দিনের খাবার ঘরে পৌছে দেওয়ার লক্ষে তালিকা প্রস্তুত করেছেন বলে একটি সুত্রে জানা গেছে।
ইতি মধ্যে চাল, ডাল, আটা, লবন, তৈল ও আলুর প্যাকেটিং তৈরি কার্য্যক্রম শুরু হয়েছে। এমপি শিবলী সাদিক দিনাজপুর ৬ আসনের ৪ উপজেলার এলাকার পরিদর্শন করে পর্যবেক্ষণ করেছেন। তিনি দলীয় নেতা কর্মীদেরকে দিন মজুর ভ্যান চালক অসহায় ও গরিব মানুষের তালিকা করার জন্য নির্দেশ দিয়েছেন।
তালিকা প্রস্তুত করতে উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড পর্যায়ে ছাত্রলীগ,যুবলীগ ও সেচ্ছা সেবকলীগের নেতা কর্মীরা তালিকা শুরু করেছে। ওই তালিকা এমপি শিবলী সাদিক নিজেই গ্রহন করবেন।
যাদের আয় উপার্জন বন্ধ হয়ে গেছে, ঘরে খাবার নাই, তাদের তালিকা করার জন্য নির্দেশ দিয়েছেন। প্যাকেটিং করা শুরু হয়েগেছে। দুই এক দিনের মধ্যেই বিতরণ করবেন।
তিনি নিজে খাবার পৌছে দিবেন। তিনি তার নিজস্ব মোবাইল নম্বর ০১৭১২২৭১৪২৯ নম্বরে তালিকা গ্রহন করছেন। তিনি বলেছেন আমার সংসদীয় ৪ উপজেলায় গরিব অসহায় পরিবার তালিকা থেকে যেন বাদ না পড়ে যায়। সে দিকে লক্ষ রেখে তালিকা করতে হবে ।

উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ নাজমুন নাহার বলেন, কর্মহীন দরিদ্র ব্যক্তিদের ঘরে ঘরে গিয়ে খাবারের প্যাকেট পৌঁছে দিচ্ছি। এতে করে প্রকৃত অসহায়রা খাদ্য সামগ্রী পাচ্ছেন। অপর দিকে খাদ্য সামগ্রী নিতে ঝুকি নিয়ে কাউকে ঘর থেকে বের হতে হচ্ছেনা।
এ ভাবে পর্যায়ক্রমে উপজেলার সকল ইউনিয়নে কর্মহীন হয়েপড়া দরিদ্র অসহায়দের মাঝে খাদ্য পৌছে দেয়া হবে।
এ সময় সহকারী কমিশনার (ভুমি) মোঃ আল মামুন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ পারুল বেগম, ইউ,পি চেয়ারম্যান মোঃ মনোয়ার হোসেন, ইউ,পি সদস্য মোঃ আশরাফুল ইসলাম, প্রমুখ উপস্থিত ছিলেন।

Please follow and like us:
RSS
Follow by Email