শুক্রবার ২৯ মে ২০২০ ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা শনাক্ত করবে কুকুর!

মানুষের মধ্যে উপসর্গ দেখা দেওয়ার আগেই কুকুর গন্ধ শুঁকে করোনাভাইরাস শনাক্ত করতে পারে কিনা দেখতে চান যুক্তরাজ্যের গবেষকরা। এ পরীক্ষা করতে সরকারি তহবিল থেকে ৫ লাখ পাউন্ড সাহায্য করা হচ্ছে তাদের। শিগগিরই গবেষকরা কুকুরদের প্রশিক্ষিত করার কাজে নেমে পড়বেন। দ্য গার্ডিয়ানের।

নির্দিষ্ট কিছু ক্যান্সার, ম্যালেরিয়া ও পারকিসন রোগের গন্ধ শনাক্তে এরই মধ্যে সফলভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে কুকুরদের। আরেকটি নতুন গবেষণায় জানার চেষ্টা করা হচ্ছে কোভিড-১৯ রোগ শনাক্তে ল্যাব্রাডর ও ককার স্প্যানিয়েল জাতের কুকুরকে প্রশিক্ষণ দেওয়া যায় কিনা।

ডারহাম বিশ্ববিদ্যালয় ও দ্য চ্যারিটি মেডিক্যাল ডিটেকশন ডগসের সহযোগিতায় পরীক্ষার প্রথম ধাপ পরিচালনা করবেন লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের গবেষকরা। প্রাথমিক পর্যায়ের গবেষণায় গবেষকরা লন্ডন হাসপাতাল থেকে করোনাভাইরাস রোগীদের গন্ধের নমুনা সংগ্রহ করা হবে। ওই নমুনা থেকে ভাইরাস শনাক্তে প্রশিক্ষণ দেওয়া হবে ৬ বিশেষজ্ঞ কুকুরকে।

উদ্ভাবনমন্ত্রী লর্ড বেথেল বলেছেন, সরকারের বিশ্বাস কুকুর ‘আমাদের বৃহত্তর পরীক্ষার কৌশলের অংশ হিসেবে দ্রুত ফলাফল দিতে পারবে।’ 

প্রকল্পের শীর্ষ গবেষক ও লন্ডন স্কুলের ব্যাধি নিয়ন্ত্রণ বিভাগের প্রধান অধ্যাপক জেমস লোগান বলেছেন, ‘আমাদের আগের কাজ প্রমাণ করেছে যে ম্যালেরিয়ার একটা আলাদা গন্ধ আছে এবং মেডিক্যাল ডিটেকশন ডগসের সঙ্গে আমরা ম্যালেরিয়া শনাক্তে সফলভাবে কুকুরগুলোকে প্রশিক্ষণ দিয়েছিলাম।’

মেডিক্যাল ডিটেকশন ডগসের তথ্য মতে, গবেষকদের ধারণা ঘণ্টায় ২৫০ জন মানুষের করোনা পরীক্ষা করতে পারবে কুকুর এবং দুটি অলিম্পিক আকারের সুইমিং পুলে এক টেবিলচামচ চিনির সমপরিমাণ মিশ্রণে রোগের গন্ধ শনাক্ত করতে প্রশিক্ষণ দেওয়া যেতে পারে। চ্যারিটি ও বিশ্ববিদ্যালয়গুলো ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য তাদের প্রস্তাব সরকারের কাছে জমা দিয়েছিল। সরকার আশাবাদী বলেই ৫ লাখ পাউন্ড সাহায্য দিয়েছে।

Please follow and like us:
RSS
Follow by Email