শনিবার ১৫ ডিসেম্বর ২০১৮ ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

কাবুলে মসজিদে আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহত ২০

ফের আফগানিস্তানে রক্তাক্ত মসজিদ প্রাঙ্গন। জুম্মাবারে মসজিদের সামনে আত্মঘাতী বোমা বিস্ফোরণে কমপক্ষে ২০ জনের মৃত্যু হয়েছে। আহত অন্ততপক্ষে ৫০ জন। তবে সরকারি মতে সংখ্যাটা ৩০। তাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার ঘটনাটি ঘটেছে দক্ষিণ পূর্ব আফগানিস্তানের পাকতিয়া প্রদেশে। স্থানীয় একটি শিয়া মসজিদের বাইরে প্রথমে অপেক্ষা করছিল দুই আক্রমণকারী। পরে মসজিদে ঢোকে তারা। সেই সময় মসজিদের ভিতর নমাজ চলছিল প্রার্থনা। মসজিদে প্রবেশের সময় দুই নিরাপত্তকর্মীকে গুলি করে খুন করে জঙ্গিরা। প্রথমজন বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দেয়। এরপর দ্বিতীয়জন বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দেওয়ার আগে পুলিশ তাকে গুলি করে। না হলে মৃতের সংখ্যা আরও দ্বিগুণ হতে পারত।

পাকতিয়া প্রদেশের পুলিশের মুখপাত্র সর্দার ওয়ালি তাবাসুন জানিয়েছেন, বিস্ফোরণের জেরে বহু মানুষ আহত হয়েছে৷ তাদেরকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এখনও অবধি কোনও জঙ্গি সংগঠন ঘটনার দায় স্বীকার করেনি। তবে অনুমান ইসলামিক স্টেটের জঙ্গিরা এই বিস্ফোরণের নেপথ্যে। কেননা অতীতে তাদেরকে এই ধরনের হামলার দায় স্বীকার করে নিয়েছে আইএস জঙ্গিরা।