বুধবার ১৯ ডিসেম্বর ২০১৮ ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

কামুর ‘দি ডিরেক্টর’ আসছে ১৪ ফেব্রুয়ারি

কামরুজ্জামান কামু একজন কবি। একই নামে নারায়ণগঞ্জের শীর্ষ সন্ত্রাসীকে খুঁজছে পুলিশ। সেই ভয়ংকর সন্ত্রাসীর নামের সঙ্গে মিল থাকায় ভুল করে কবি কামুকে গ্রেপ্তারও করে বসে পুলিশ। টেলিভিশনে এমন খবর দেখে আতকে উঠেন কবি কামুর বন্ধু জিএম নজু। বন্ধুকে বাঁচাতে পণ করেন তিনি। অস্ত্রসহ হানা দেন পুলিশি টর্চার সেলে। যেখানে কবি কামুকে নির্যাতন করছে পুলিশ। নজুর অস্ত্রের মুখে নিরূপায় পুলিশ।

কবি কামুকে কি তবে পুলিশের কাছ থেকে বের করে আনতে পারবে নজু? সে কি পুলিশকে বোঝাতে পারবে যে তার বন্ধু ক্রিমিনাল কামু নয়, কবি কামু? নাকি কামুর সাথে নজুকেও হাজত বাস করতে হবে? এসব প্রশ্নের সুরাহা মিলবে বহুল প্রতীক্ষিত ‘দি ডিরেক্টর’ মুক্তির পর। কিন্তু তার আগে পুলিশকে উদ্দেশ্য করে জিএম নজুর ডায়ালগ এখন সবার মুখে মুখে!

কামুকে গ্রেপ্তার করার পর পুলিশি হাজতে অস্ত্রসহ হাজির হন নজু। তখন পুলিশের উদ্দেশ্যে তার প্রথম ডায়ালগই ছিল, ‘পা তুললেই গুলি!’ এরপর তার আরও একটি ডায়ালগ বেশ সমাদৃত হয়। ‘তোমরা কবি এবং ক্রিমিনালের মধ্যে পার্থক্য বোঝো না!’

মূলত এটি কবি ও নির্মাতা কামরুজ্জামান কামুর পরিচালিত বহু আলোচিত ছবি ‘দি ডিরেক্টর’-এর টিজারের অংশ বিশেষ। যা সম্প্রতি সান বিডিটিউব নামের একটি ইউটিউব চ্যানেল থেকে প্রকাশ করা হয়েছে।

নানা ঘাত প্রতিঘাতে দীর্ঘদিন আটকে থাকার পর অবশেষে দর্শকের কাছে আসছে বহুল আলোচিত চলচ্চিত্র ‘দি ডিরেক্টর’। তারকা বহুল এই ছবিটি আসছে ভালোবাসা দিবস উপলক্ষ্যে ইউটিউবে মুক্তির পরিকল্পনা করছেন কামু।

২০১৩ সালে সেন্সরে জমা পড়ে কামরুজ্জামান কামুর ‘দি ডিরেক্টর’। ছাড়পত্র পাওয়ার পরিবর্তে সেসময় ছবিটির বিরুদ্ধে একাধিক অভিযোগ এনে মুক্তি আটকে দেয়া হয়। দীর্ঘদিন ছবিটি সেন্সরবোর্ডে পড়েছিল। এরমধ্যে ছবিটির মুক্তি নিয়ে আন্দোলন সংগ্রামও কম হয়নি। যারই প্রেক্ষিতে ২০১৫ সালে সেন্সর পায় ‘দি ডিরেক্টর’। ছবি মুক্তির ছাড়পত্র পেলেও উপযুক্ত পরিবেশক না পেয়ে আবারও ঝুলে পড়ে ‘দি ডিরেক্টর’ মুক্তি। সেন্সর হাতে পাওয়ার প্রায় তিন বছর পর এবার ছবিটি মুক্তি দিতে বদ্ধপরিকর নির্মাতা কামু।

ছবিটি মুক্তির আগে এরইমধ্যে ছবির গান, ট্রেলার, টিজার ইউটিউবে প্রকাশের পরিকল্পনা করছেন কামু। এরইমধ্যে ইউটিউব চ্যানেলটিতে ‘দি ডিরেক্টর’ ছবির দুটি গান রিলিজ দিয়েছেন। দুটি গানই মানুষের মুখে মুখে ফিরছে। এরমধ্যে একটি গান ‘আমি তোমার ডিরেক্টর, তুমি হিরোইন’ গানটি মারজুক রাসেলের লেখায় কণ্ঠ দিয়েছেন মমতাজ ও মারজুক নিজেই। এছাড়া আরেকটি গান ‘হাতের উপর হাতের পরশ রবে না’ গানটির গীতিকার ও শিল্পী কামরুজ্জামান কামু নিজেই।

‘দি ডিরেক্টর’ সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন পপি, মারজুক রাসেল, নাফা, কচি খন্দকার, তারেক মাহমুদ, মোশাররফ করিম, সুইটি, নাফিজা, বাপ্পি আশরাফ, কামরুজ্জামান কামু প্রমুখ।