শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

কাল শ্রীলঙ্কায় যাচ্ছে পাঁচ টাইগার

শ্রীলঙ্কায় চলছে বাংলাদেশ-শ্রীলঙ্কা ‘এ’ দলের চার দিনের আনফিশিয়াল টেস্ট। প্রথম টেস্ট ড্রয়ের পর দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে লড়ছে দুই দল। দুইটি টেস্টের পর তিনটি আনঅফিসিয়াল ওয়ানডে খেলবে দুই দল। আসন্ন এই ওডিআইর জন্য শ্রীলঙ্কায় যাচ্ছে আরো পাঁচ টাইগার। তারা হলেন, সাইফ হাসান, মোহাম্মদ নাঈম শেখ, আবু হায়দার রনি, আরিফুল হক ও আফিফ হোসেন ধ্রুব। আগামীকাল ঢাকা ছাড়ার কথা রয়েছে তাদের। নাঈম শেখ এখন পর্যন্ত চারটি প্রথম শ্রেণির ম্যাচ, ৩২ টি লিস্ট-এ ম্যাচ ও সাতটি স্বীকৃত টি-টুয়েন্টি খেলেছেন। টিটি লিস্ট-এ সেঞ্চুরির মালিক বাঁহাতি এই ওপেনার জুলাইয়ে খেলেছিলেন আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে। আগস্টে ঘরের মাঠে বাংলাদেশ ইমার্জিং দলের হয়ে লঙ্কান ইমার্জিং দলের বিপক্ষে খুব একটা ভালো করতে পারেননি তিনি।

আরেক ওপেনার সাইফ হাসান কদিন আগে ভারতে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের নেতৃত্ব দিয়ে এসেছেন। আগস্টে শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষে সিরিজে কথা বলেছিলো সাইফের ব্যাট, করেছিলেন এক সেঞ্চুরি। নির্বাচকদের রাডারে খুব ভালোভাবেই আছেন ২০ বছর বয়সী সাইফ।

ত্রিদেশীয় টি-টুয়েন্টি সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ বাঁচানো ইনিংস খেলে আলোচনায় আফিফ হোসেন ধ্রুব। বয়সভিত্তিক পর্যায় থেকে নিজেকে প্রমাণ করে আসা এই অলরাউন্ডার জাতীয় দলের (ওয়ানডে) ভাবনায় আছেন ভালোভাবেই। শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষে সিরিজে ব্যাট হাতে আফিফ ছিলেন উজ্জ্বল। বাংলাদেশ জাতীয় দলের হয়ে দুই ওয়ানডে ও ১৩ টি-টুয়েন্টি খেলা আবু হায়দার রনি সম্প্রতি ভারতে খেলে এসেছেন বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে। যেখানে বাংলাদেশ ১ ম্যাচ জিতেছে আবু হায়দার রনির বোলিং পারফরম্যান্সেই।

আরিফুল হক স্বাদ পেয়েছেন তিন ফরম্যাটেই বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলার। দুই টেস্ট, এক ওয়ানডে ও নয়টি-টুয়েন্টি খেলা আরিফুল হক ঠিক নিজেকে মেলে ধরতে পারছেন না সাম্প্রতিক সময়ে। ওয়ানডে ম্যাচের সময় সূচি :

প্রথম ওয়ানডে : ৯ অক্টোবর, হাম্বানটোটা;
দ্বিতীয় ওয়ানডে : ১০ অক্টোবর, হাম্বানটোটা;
তৃতীয় ওয়ানডে : ১২ অক্টোবর, কলম্বো।