শনিবার ২২ সেপ্টেম্বর ২০১৮ ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

কিসিঞ্জারের ‘তলাবিহীন ঝুড়ি’ বার্নিকাটের সেলফিতে রূপান্তরের গল্প

গত ৫ সেপ্টেম্বর বাংলাদেশ বিমানে যুক্ত হওয়া ‘আকাশবীণা’ নামের অত্যাধুনিক বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার বিমান এর শুভ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আকাশবীণা উদ্বোধনকালে উপস্থিত ছিলেন মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট।

এ সময় আকাশবীনা বিমানের ইকনোমি ক্লাস পরিদর্শনের সময় বার্নিকাট নিজের মোবাইলে প্রধানমন্ত্রীর সঙ্গে বেশ কিছু সেলফি তুলেছেন। প্রধানমন্ত্রীর সাথে তোলা বার্নিকাটের তোলা সেলফি মুহূর্তেই ভাইরাল হয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এই সেলফি দেখার পর অনেকেই এই সেলফির সাথে বাংলাদেশকে নিয়ে করা কিসিঞ্জারের বিতর্কিত মন্তব্যের প্রসঙ্গ টেনে আনেন। কিসিঞ্জারের ‘তলাবিহীন ঝুড়ির’ বাংলাদেশ সমৃদ্ধ বাংলাদেশে রূপান্তরিত হয়ে আজ তার দেশের রাষ্ট্রদূতের সেলফিতে বন্দী হয়েছে।

পৃথিবীর মানচিত্রে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয় মার্কিন রাজনীতিবিদেরা সে সময় মেনে নিতে পারেনি। বাংলাদেশ যখন স্বাধীনতার সংগ্রামে লড়ছে, কিসিঞ্জার তখন আমেরিকান সরকারের নিরাপত্তা বিশ্লেষকের দায়িত্ব পালন করছিলেন। আমেরিকার বন্ধুরাষ্ট্র পাকিস্তান ভেঙে আলাদা হয়ে যাক, এটা তারা কোনভাবেই চায়নি, তাই রিচার্ড নিক্সনের আমেরিকা সরকারের পাশাপাশি হেনরি কিসিঞ্জারের পূর্ণ সমর্থন ছিল পাকিস্তানের প্রতি।

স্বাধীনতা অর্জনের পরও বিশ্বের ক্ষমতাশালী দেশগুলোর অনেকের মধ্যেই বাংলাদেশকে নিয়ে নেতিবাচক একটা ধারণা ছিল। তারা ভাবতো, তাদের করুণা ছাড়া বাংলাদেশ কখনও সোজা হয়ে দাঁড়াতে পারবে না। আরেকটা দল মনে করতো, বাংলাদেশকে সাহায্য দিয়েও লাভ নেই, হেনরি কিসিঞ্জার এই দলেরই একজন ছিলেন, তিনি তখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশ প্রসঙ্গে একবার তিনি বলেছিলেন, ‘বাংলাদেশ হচ্ছে একটা তলাবিহীন ঝুড়ি, এখানে যতো অর্থই ঢালা হোক না কেন, সবটাই বিফলে যাবে’। সেই তলাবিহীন ঝুড়ির বাংলাদেশ আজ সব দিক দিয়ে পরিপূর্ণ।

বছর চারেক আগে তারই দেশের সাবেক রাষ্ট্রদূত ড্যান মজিনা তো এক অনুষ্ঠানে কিসিঞ্জারের কথা টেনে এনে বলেছিলেন, ‘বাংলাদেশকে এখন আর তলাবিহীন ঝুড়ি বলার কোন সুযোগ নেই, বাংলাদেশ এখন পরিপূর্ণ ঝুড়ি’।

হেনরি কিসিঞ্জার তলাবিহীন ঝুড়ি বলে উপহাস করেছিলেন বাংলাদেশকে, সেই বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধির হার এখন ৭.৬৫%, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের তালিকায় নাম লিখিয়েছে বাংলাদেশ। নিজেদের স্যাটেলাইট উড়েছে মহাকাশে। সার্বিক দিক দিয়ে বাংলাদেশ আজ বিশ্বের উন্নয়নের রোল মডেল।