সোমবার ১৯ এপ্রিল ২০২১ ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

কৃষি মন্ত্রণালয় ও বারির নীবিড় তত্বাবধায়নে লাগসই কৃষি প্রযুক্তি দক্ষ ব্যবস্থাপনা প্রয়োগ করে কৃষকদের ভাগ্যোন্নয়নে কাজ করছে

শিমুল.দিনাজপুরঃ বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলা রঞ্জন দাস বলেছেন, বর্তমান কৃষক বান্ধব সরকার। বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নে ও কৃষির সার্বিক উন্নয়নে প্রশংসনীয় ভূমিকা পালন করছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট। কৃষক-কৃষাণীদের সাথে নিয়ে ডাল, মশলা ও শাক-সবজীর উন্নয়নে অনন্য ভূমিকা পালন করে চলেছে। বৃহত্তর দিনাজপুর অঞ্চলের মানুষের জীবন-মান উন্নয়নে পুষ্টি সমৃদ্ধ ও জিংক সমৃদ্ধ ডাল, মশলা ও শাক-সবজী এবং বারি পিঁয়াজ-৪, বারি মসুর ডাল-৮, বারি মিষ্টি কুমড়া-২, বারি বেগুন-১, বারি টমেটো -২১ এর বীজ উদ্ভাবনে কৃষি মন্ত্রণালয় ও বারির নীবিড় তত্বাবধায়নে লাগসই কৃষি প্রযুক্তি দক্ষ ব্যবস্থাপনা প্রয়োগ করে কৃষকদের ভাগ্যোন্নয়নে কাজ করছে।

আজ মঙ্গলবার দিনাজপুর রাজবাড়ী কৃষি গবষেণা কেন্দ্রের মাঠে বারি মিষ্টি কুমড়া-২, বারি-বেগুন-১ এবং বারি টমেটো-২ এর উন্নত বীজ উৎপাদন শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত কৃষি সচিব কমলারঞ্জন দাস উপরোক্ত বক্তব্য পেশ করেন।

বুড়িরহাট রংপুরের আঞ্চলিক কৃষি গবেষনা কেন্দ্রের উর্ধ্বতন মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আশিষ কুমারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বারির মহাপরিচালক কৃষিবিদ ড. মো. নাজিরুল ইসলাম, বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক কৃষিবিদ ড. এম. এছরাইল হোসেন, ডি.এ.ই’র এডি সুধেন্দ্রনাথ নাথ রায়, ড. আমিরুজ্জামান, পরিচালক বিডব্লিউএম, আর আই, হাবিপ্রবির অধ্যাপক কীট তত্ববিদ এম. এ আহাদ, বারির পি.এস.ও একেএম খোরশেদুজ্জামান, পিএস ও ড. মো. আল আমিন, উক্ত গবেষণা কেন্দ্রের এস.এস. ও কৃষিবিদ মো. শামসুল হুদা প্রমুখ।

বিশেষ অতিথির বক্তব্যে বারির মহাপরিচালক কৃষিবিদ ড. মো. নাজিরুল ইসলাম বলেন, বারির যে সক্ষমতা ও গবেষনা রয়েছে তা দিয়ে ডাল, মশলা, কুমড়া ও শাক সবজী এবং অন্যান্য ফসলের উন্নত বীজ উৎপাদনে ও সম্প্রসারণে কৃষক পর্যায়ে সাড়া জাগিয়েছে। আমরা উপরোক্ত ফসলের অদূর ভবিষ্যতে স্বয়ং সম্পূর্ণতা অর্জন করব ইনশাআল্লাহ্।

অনুষ্ঠানটি সার্বিক তত্বাবধানে ও পরিচালনায় ছিলেন কৃষিবিদ মো. শামসুল হুদা ও বৈজ্ঞানিক কর্মকর্তা মাহবুবা খানম।

বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট ডাল, মশলা, শাক সবজী, উন্নত পিয়াজ বীজ ও শরীষার উন্নয়নে অনন্য ভূমিকা পালন করছে অতিরিক্ত কৃষি সচিব কমলা রঞ্জন দাস।

Please follow and like us:
RSS
Follow by Email