শুক্রবার ২৪ জানুয়ারী ২০২০ ১১ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

গাইবান্ধায় বিশ্ব মানবিক মর্যাদা দিবস পালন

গাইবান্ধা প্রতিনিধি : বিশ্ব মানবিক মর্যাদা দিবসে জাতি-বর্ণ ও পেশাভিত্তিক সকল বৈষম্যের অবসান ঘটিয়ে মানুষ হিসেবে মর্যাদাপূর্ন জীবনের অধিকার প্রতিষ্ঠার দাবিতে আজ বৃহস্পতিবার গাইবান্ধা ডিবি রোড আসাদুজ্জামান মার্কেটের সামনে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। বেসরকারি সংগঠন অবলম্বন ও বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলনের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন অবলম্বনের নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্তী, বিডিআরইএম এর সাধারণ সম্পাদক খিলন রবিদাস, সদর থানার সভাপতি সুনিল রবিদাস, সহসাধারণ সম্পাদক নয়ন ভূইমালী, দলিত নেতা শান্তি রানী রবিদাস, রাধারানী রবিদাস, সুমিত্রা রানী, বিপুল রবিদাস, কাজল রবিদাস, রবিলাল রবিদাস, সুজন রবিদাস, দীপলাল রবিদাস প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশের দলিত সম্প্রদায় জাতপাত অস্পৃশ্যতার কারণে সবচেয়ে পশ্চাৎদ জনগোষ্ঠী হিসেবে পরিচিত। আধা কোটির উপরে দলিত জাত পাতের কারণে শত শত বছর ধরে অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিকভাবে শোষিত নিপীড়ণের শিকার। তারা বঞ্চিত হয় মৌলিক নাগরিক সুবিধা থেকে বঞ্চিত, তাদের শিক্ষা ও যোগ্যতা অনুযায়ী চাকুরি দিতে হবে, সরকারি ও বেসরকারি যেকোনো চাকরিতে প্রবেশের ক্ষেত্রে দলিতদের প্রতি জাত-পাত ভিত্তিক বৈষম্য বন্ধ করার দাবি জানান।