সোমবার ১৩ জুলাই ২০২০ ২৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

ঘূর্নিঝড় আম্ফানের আঘাত ফুলবাড়ীতে আম-লিচুসহ বোরো ফসলের ব্যাপক ক্ষতি

মেহেদী হাসান উজ্জ্বল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি॥ ঘুর্নিঝড় আম্পানের প্রভাবে দিনাজপুরের ফুলবাড়ীতে তিব্রঝড়ে কাঁচা ঘরবাড়ীসহ বোরো ধান ও আমের ব্যাপক ক্ষতি হয়েছে। ভেঙ্গে পড়েছে গাছ-পালা ও বিদুতের ঘুটি। এতেকরে কিছু কিছু এলাকায় বন্ধ হয়ে পড়েছে বিদুৎ সরবরাহ।

গত বুধবার সন্ধা ৬ টার পর থেকে ঘুর্নিঝড় আম্পানের প্রভাবে সারা দেশসহ ফুলবাড়ীসহ আশপাশ এলাকায় ঝড়ো হাওয়া ও বৃষ্টিশুরু হয়। রাত গভীর হওয়ার সাথে সাথে ঝড়ের গতি ও বৃষ্টি বাড়তে শুরু করে। উপজেলার বিভিন্ন এলাকা থেকে খবর নিয়ে জানা গেছে ঝড়ো হাওয়ায়, জমিতে থাকা পাকা বোরো ধানের গাছ জমিতে শুয়ে পড়েছে। এতেকরে বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া ঝড়ো হাওয়ায় ভেঙ্গে পড়েছে গাছপালা ও  কাঁচা ঘরবাড়ী, ঝড়ে উড়ে গেছে অনেকের টিনের চালা। অনেকে খোলা আকাশের মধ্যে রাত কাটিয়েছে।

কাঁটাবাড়ী গ্রামের অবসর প্রাপ্ত পুলিশ সদস্য একরামুল হক বলেন ঝড়ো বাতাশে তার তিনটি ঘরের টিনের চালা উড়ে গেছে। একেবারে ভেঙ্গে গেছে টিলগুলো। একই কথা বলেন দক্ষিন বাসুদেবপুর গ্রামের রইচ উদ্দিন, রাজারামপুর গ্রামের লোকমান হোসেনসহ অনেকে। তারা জানায় শুধু তাদের ঘরবাড়ী নয়, গ্রামের অনেকের ঘরবাড়ী ভেঙ্গে পড়েছে ও টিনের চালা উড়ে গেছে।

দক্ষিন বাসুদেবপুর গ্রামের পল্লী চিকিৎসক ওয়াজেদুর রহমান বাবলু বলেন, ঝড়ের তীব্রগতির কারনে বোরো ধান গুলো জমিতে পড়ে গেছে, এতেকরে পাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে।

উপজেলার মহেষপুর গ্রামের আমচাষি আতিয়ার রহমান বলেন ঝড়ে গাছের কাঁচা আম ও লিচু ঝরে পড়ে ব্যাপক ক্ষতি হয়েছে।

এই বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ বলেন এই উপজেলায় ১৪ হাজার ৩০০ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে, এর মধ্যে সাড়ে ৮ হাজার হেক্টর জমির ধান ইতোমধ্যে কাটামাড়া হয়েছে, তবে তিন হাজার হেক্টর জমিতে ক্ষতি হয়েছে বলে তিনি জানান।

কৃষি কর্মকর্তা বলেন এই উপজেলায় ৪৬০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে এর মধ্যে ৭০ হেক্টর আমবাগান ক্ষতি গ্রস্থ হয়েছে এতে করে ১০০ টন  আম নষ্ট হয়েছে বলে তিনি জানান। এছাড়া ৬৮ হেক্টর জমিতে লিচু চাষ হয়েলেও আক্রান্ত হয়েছে ৩ হেক্টর।

এদিকে ঝড়ের কারনে বিদুৎ সরবরাহ বন্ধ রয়েছে ফুলবাড়ীসহ আশপাশ এলারাকায়, এই বিষয়ে জানতে চাইলে নেসকো’র ফুলবাড়ী আবাসীক প্রকৌশলী উজ্জল আলী বলেন, বাতাশে বিদুৎতের তারে গাছের ডাল ভেঙ্গে পড়েছে,এতে খুটি ও তারের ক্ষতি হওয়ায় কিছু কিছু এলাকায়,বিদুৎ সরবরাহ বন্ধ করা হয়েছে। বিদুতের তার ও খুটি মেরামত করার পর বিদুৎ সরবরাহ স্বাভাবীক হবে বলে তিনি জানান।

Please follow and like us:
RSS
Follow by Email