শনিবার ১৪ ডিসেম্বর ২০১৯ ৩০শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

চিকিৎসদের আন্তরিকতায় রোগীদের মানসম্মত স্বাস্থ্য সেবা নিশ্চিত করা সম্ভব-সিভিল সার্জন দিনাজপুর

মো. আবেদ আলী, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ॥ দিনাজপুর জেলার সম্মানিত সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ বলেছেন, রোগী বান্ধব, চিকিৎসক বান্ধব, পরিবেশ বান্ধব এই তিনের সমন্বয়ে চিকিৎসদের আন্তরিকতায় রোগিদের মানসম্মত স্বাস্থ্য সেবা নিশ্চিত করা সম্ভব। ২৫ নভেম্বর সকালে যোগদানের আগেই ৩৯ তমবিসিএস নবীন নিয়োগপ্রাপ্ত ডাক্তারদের জন্য আধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষের আনুষ্ঠানিক উদ্বোধন কালে এসব কথা বলেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি কক্ষকে আসবাবপত্রে সজ্জিত করে আধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অত্যাধুনিক বর্জ্য ব্যবস্থাপনার জন্য আধুনিক পীট নির্মাণ ও হাসপাতালের চারপাশে মনোরম ফুলের বাগান করে পরিবেশ বান্ধব করা হয়েছে। রোগী ও তার অভিভাবকদের জন্য মানসম্মত বসার স্থান, পৃথক ডাইনিংপ্রেস, বিশুদ্ধ খাবার পানির ফিল্টার, অবসর সময় কাটানোর জন্য লাইব্রেরি, নবজাতকদের জন্য উপহার সামগ্রীর ব্যবস্থা করে, হাসপাতালের প্রতিটি কর্মকর্তা ও কর্মচারীর রোগীর প্রতি আচরণ পরিবর্তন করে মর্যাদাপূর্ণ ও মানসম্মত স্বাস্থ্য সেবা নিশ্চিত করা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোঃ জাহাঙ্গীর কবির জানান, এরই প্রচেষ্টায় ৩৯ তমবিসিএস-এর নবীন নিয়োগপ্রাপ্ত ডাক্তাররা যাতে উপজেলা হাসপাতালের কক্ষটি ব্যবহার করে নিজেদের লেখাপড়া, বিশ্রাম, সকলের সম্মিলিত আলাপ আলোচনার মাধ্যমে সুস¤পর্ক বজায় রেখে চিকিৎসার মান উন্নত রাখতে সক্ষম হয়। এছাড়াও নবনিযুক্ত চিকিৎসকদের কক্ষগুলোকে নতুন ও আধুনিক আসবাবপত্রে সুসজ্জিত করা হয়েছে যা তাদেরকে মানসম্মত স্বাস্থ্য সেবা দিতে উৎসাহিত করবে।

বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি এভাবে রোগী ও চিকিৎসক বান্ধব হিসাবে গড়ে উঠবে বলে আশাবাদ ব্যাক্ত করেন।