সোমবার ১৮ জুন ২০১৮ ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

চিরিরবন্দরে কৃষককের নতুন স্বপ্ন”এনএটিপি প্রশিক্ষন

মোহাম্মাদ মানিক হোসেন চিরিরবন্দর(দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের চিরিরবন্দরে ২০১৭-১৮ অর্থবছরে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ (এনএটিপি) এর আওতায় সিআইজি দলভুক্ত কৃষক কৃষাণীদের দিন ব্যাপি প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, কৃষক দলভুক্ত মোট ১ হাজার ৩ শত ৮০ জন কৃষক কৃষাণীগণ এই প্রশিক্ষন গ্রহন করছে। উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত এই কৃষক প্রশিক্ষনে ফসল উৎপাদনশীলতা ও পরিবেশ বান্ধব কৃষি প্রযুক্তি, জলবায়ু পরিবর্তনে অভিযোজন কৌশল, ফসলের সংগ্রহের ক্ষতি কমানোর প্রযুক্তি, কৃষি জাত খাদ্য প্রক্রিয়াজাতকরণ, বীজ উৎপাদন ও সংরক্ষন এবং বসতবাড়িতে সবজি চাষ, কলাবাগান স্থাপন ও কলা গাছের ব্যবস্থপনাসহ কুইজ কম্পোষ্ট,ভার্মিকম্পোষ্ট তৈরী ও উন্নত মৃক্তিকা ব্যবস্থাপনা কেরেমন ট্রাপ ব্যবহারের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদনসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষন প্রদান করা হচ্ছে।
সরেজমিনে দেখা যায় যে, প্রশিক্ষনে জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণ দিনব্যাপি প্রশিক্ষন প্রদান করছে। পাশাপাশি প্রশিক্ষন ভাতা ব্যাংক একাউন্টে চেকের মাধ্যমে পরিশোধ করা হচ্ছে, যাতে তাদের সঞ্চয়ের অভ্যাস গড়ে উঠে এবং তাদের দলগুলো সচল থাকে।
প্রশিক্ষন গ্রহনকারী কৃষক অমরপুর ইউনিয়নের ছোট হাসিমপুর সিআইজি ফসল সমবায় সমিতির সভাপতি রনজিত কুমার রায় বলেন, এই প্রশিক্ষন গ্রহন শেষে দলীয় সমঝোতার ভিত্তিতে কাজ করে খুব দ্্ুরত সাফল্য লাভ করা সম্ভব। তিনি কৃষি বিভাগকে এ রকম প্রশিক্ষন আয়োজনের জন্য ধন্যবাদ জানিয়েছেন।
উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ মো: মাহমুদুল হাসান জানান, কৃষি ও কৃষকের উন্নয়নে নতুন প্রযুক্তি সম্পকিত এ ধরনের প্রশিক্ষন গুরত্বপুর্ন ভুমিকা পালন করবে। তিনি আরো বলেন উপজেলার ১২টি ইউনিয়নে ১২০টি সিআইজি কৃষক দলের কৃষি বিষয়ে কার্যক্রমকে গতিশীল করলে প্রযুক্তিগত জ্ঞান অনেক বৃদ্ধি পাবে।