বুধবার ১২ ডিসেম্বর ২০১৮ ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

চিরিরবন্দরে ক্ষেতের পোকা দমনে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত

মোহাম্মাদ মানিক হোসেন, চিরিরবন্দর(দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুর চিরিরবন্দরে বোরো আবাদে ফসলের ক্ষতিকর পোকা দমনে কৃষকদের উদ্বুদ্ধ করণ ও পার্চিং উৎসব পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে চিরিরবন্দর উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এ উৎসব অনুষ্ঠিত হয়। এ সময় উপজেলার বিভিন্ন এলাকা থেকে আসা শতাধিক কিষান-কিষানি বাঁশ ও গাছের খুঁটি হাতে নিয়ে এ উৎসব পালন করে।

এ সময় উপজেলা নির্বাহী অফিসার মো: গোলাম রব্বানী এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মনজুরুল হক,চিরিরবন্দর থানার ওসি তদন্ত শফিক আহমেদ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ শরিফুল ইসলামসহ উপ-সহকারী কৃষি সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তারা বলেন, পার্চিং হচ্ছে ফসলি জমিতে লম্বা খুঁটি বা বাঁশ পুঁতে রাখা, যাতে এসব খুঁটিতে সহজে পাখি বসতে পারে। এতে ফসলের ক্ষতিকর পোকা খেতে পাখির সুবিধা হয়, সঙ্গে জৈবিকভাবে পোকা দমন হয়। ফলে বালাইনাশক ব্যবহার করতে হয় না। উপস্থিত কৃষকদের পার্চিং এ উদ্ধুদ্ধ ও সচেতন করতে কৃষি বিভাগের পক্ষ থেকে লিফলেট বিতরন করে পার্চিং এর উপকারিতা সম্পকে ভিডিও চিত্র প্রর্দশন করা হয়।

উপজেলা কৃষি অফিসার মো: মাহমুদুল হাসান বলেন,  কৃষকদের পার্চিং পদ্ধতি উদ্বুদ্ধ করতে মাঠ পর্যায়ে আমাদের এই রকম উদ্বুদ্ধকরণ সভা চলমান রয়েছে । পার্চিং একটি পরিবেশ বান্ধব পোকা দমন পদ্ধতি।