শনিবার ২৪ অগাস্ট ২০১৯ ৯ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

চিরিরবন্দরে লটারীর মাধ্যমে ১৫ হাজার কৃষকের মধ্যে ৯০১ জন চাষী নির্বাচন

মোহাম্মদ মানিক হোসেনঃ দিনাজপুরের চিরিরবন্দর উপজেলায় অভ্যন্তরীণ বোরো সংগ্রহের লক্ষ্যে উপজেলার প্রান্তিক চাষীদের মাঝ থেকে দ্বিতীয় পর্যায়ে লটারীর মাধ্যমে সরকারী ভাবে ধান ক্রয়ের জন্য চাষী নির্বাচন করা হয়েছে। এবার ১৫ হাজার ১শ ৩১ জন চাষীর মধ্যে ৯০১ জন চাষীকে নির্বাচন করা হয়েছে।

এর আগে ১ম ধাপে উপজেলার ৫০১ জন চাষীকে নির্বাচন করা হয়েছিল।

অাজ বুধবার সকালে উপজেলা পরিষদ অডিটরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার মোঃ গোলাম রব্বানী সভাপতিত্বে এ কৃষক নির্বাচন করা হয়। এতে ১৫ হাজার চাষির মধ্যে ৯০১ জন চাষিকে মনোনিত করা হয়।

জানা গেছে, চিরিরবন্দরে ৩টি খাদ্য গুদামে এবার ২৬ টাকা কেজি দরে ধান ক্রয় নির্ধারন করা হয়েছে।

উপজেলার ১২ টি ইউনিয়নে কৃষি কার্ডধারী ১৫ হাজার ১শ’১৩১ জন কৃষক রয়েছে। এই বিপুল সংখ্যক কৃষকের নিকট থেকে ধান ক্রয় সম্ভব না হওয়ায় লটারীর মাধ্যমে ৯০১ জন প্রান্তিক কৃষক নির্বাচন করা হয়েছে। নির্বাচিত কৃষকগণ এক টন হারে ধান সরকারী গুদামে বিক্রি করতে পারবেন।

লটারীর মাধ্যমে চাষী নির্বাচন উপলক্ষ্যে উপজেলা অডিটরিয়ামে ইউএনও মোঃ গোলাম রব্বানী সভাপতিত্বে মাঠ পর্যায়ে কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ অংশ গ্রহন করেন ইউএনও গোলাম রব্বানী, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লায়লা বানু, সহকারী কমিশনার (ভূমি) মোঃ মেজবাউল করিম ও উপজেলা কৃষি অফিসার মোঃ মাহমুদুল হাসান। উপস্থিত ছিলেন বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও কৃষকবৃন্দ।