সোমবার ৬ এপ্রিল ২০২০ ২৩শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

চীনে ভাইরাস যুক্তরাষ্ট্র ছড়িয়ে থাকতে পারে : চীনা কর্মকর্তা

চীনের সরকারি এক কর্মকর্তা দাবি করে বলেছেন, মার্কিন সামরিক বাহিনী চীনে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে থাকতে পারে। তবে, তার এমন দাবির পক্ষে তিনি কোনো প্রমাণ দিতে পারেননি।  চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বৃহস্পতিবার এমন দাবি করেন।

দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমেও একই ধরনের দাবি উচ্চারিত হচ্ছে। সেখানে অনেকে বলছে, এ মহামারি ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য যুক্তরাষ্ট্র দায়ী। তারাই চীনে এ ভাইরাস ছড়িয়েছে। চীনের কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার প্রধান নিজেই জানিয়েছেন যে, দেশটির মধ্যাঞ্চলীয় উহান নগরীর বন্য প্রাণী বিক্রির একটি বাজার থেকে প্রথম এ ভাইরাসের ছড়ায়।

তবে সাম্প্রতিক দিনগুলোতে চীনের সরকারি কর্মকর্তা ও বিশেষজ্ঞরা দাবি করে বলছে, এই ভাইরাসের উৎপত্তি অন্য কোথাও হতে পারে। উহানে করোনাভাইরাস ছড়ানোর জন্য বেইজিং জোরালোভাবে মার্কিন কর্মকর্তাদের দায়ী করে আসছে। এদিকে চীন এ ভাইরাসের সঙ্গে যুক্তরাষ্ট্রকে জড়ানোয় মার্কিন কর্মকর্তারা ক্ষোভ প্রকাশ করেছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ ভাইরাসকে ‘উহান ভাইরাস’ নামে অভিহিত করেছেন। এ পর্যন্ত বিশ্বব্যাপী ১ লাখ ৩০ হাজারের বেশি লোক আক্রান্ত এবং প্রায় ৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

Please follow and like us:
RSS
Follow by Email