শনিবার ১৬ নভেম্বর ২০১৯ ২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

জেল হত্যায় জিয়াউর রহমান জড়িত : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জেল হত্যায় জিয়াউর রহমান জড়িত ছিলো বলেই খন্দকার মোশতাক ক্ষমতায় গিয়ে তাকে সেনা প্রধান করেন।

রবিবার বিকালে জেলহত্যা দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, জিয়াউর রহমান ও তার স্ত্রী খালেদা জিয়া বঙ্গবন্ধু ও চার জাতীয় নেতার হত্যাকারীদের পৃষ্ঠপোষকতা করেছে, পাকিস্তানি সহযোগিদের কারাগার থেকে মুক্তি দিয়েছে এবং ১৯৭৫ সাল থেকে বিভিন্ন সময়ে সরকারের নানা পদে বসিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ রক্তপাতের দীর্ঘ পথ পেরিয়ে এসেছে। স্বাধীনতার স্থপতির সাথে সাথে মুক্তিযুদ্ধের মূল ব্যক্তিদেরও হত্যা করে। এসব ভয়াবহ হত্যাকাণ্ডের পরেও সশস্ত্র বাহিনীর অনেক অফিসার, আওয়ামী লীগের নেতা-কর্মী ও শ্রমিক এবং সাধারণ মানুষকে নির্বিচারে হত্যা করা হয়েছে,’ যোগ করেন তিনি।

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আওয়ামী লীগ নেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, জাতীয় নেতা ক্যাপ্টেন মনসুর আলীর ছেলে মোহাম্মদ নাসিম, আব্দুল মতিন খসরু, সাহারা খাতুন, তোফাজ্জ্বল হোসেন চৌধুরী মায়া, মাহবুব-উল-আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, আনোয়ার হোসেন, একেএম রহমতুল্লাহ, সাদেক খান ও শাহী আলম মুরাদ এবং লেখক ও সাংবাদিক আনিসুল হক।