মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি২০ সিরিজের প্রথমটিতে রবিবার টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে এই ম্যাচে অভিষেক হচ্ছে নাঈম শেখের। টি২০ ম্যাচে ভারতের সাথে বাংলাদেশের প্রতিপক্ষ সেখানকার দূষিত বাতাসও।

অরুন জেটলি স্টেডিয়ামে প্রতিবেশী ভারতের সাথে টি-টোয়েন্টির মাধ্যমে ঐতিহাসিক পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাচ্ছে টাইগাররা। প্রায় দুই দশক আগে টেস্ট খেলার স্ট্যাটাস পেয়েছে বাংলাদেশ। এ সময়ের মধ্যে প্রায় সবগুলো টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে বাংলাদেশ কমপক্ষে একটি পূর্ণাঙ্গ সিরিজ খেললেও ভারতের বিপক্ষে তা সম্ভব হয়নি।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৭ নভেম্বর রাজকোটে দ্বিতীয় এবং ১০ নভেম্বর নাগপুরে শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। পরবর্তীতে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১৪ নভেম্বর থেকে শুরু হওয়া প্রথম টেস্টটি মধ্য প্রদেশের ইন্দুরে এবং দ্বিতীয় ও শেষ টেস্টটি ২২ নভেম্বর থেকে ইডেন গার্ডেনে অনুষ্ঠিত হবে।

কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেনের ম্যাচটি হবে দিবা-রাত্রির। বাংলাদেশ বা ভারত কোনো দলেরই দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই। ভারত সফরে যাওয়ার প্রাক্কালে টাইগারদের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদুল্লাহ বলেন, দিল্লিতে প্রথম টি-টোয়েন্টিতে ভারতকে প্রথমবারের মতো হারাতে চান তারা। তবে বিশ্বের অন্যতম সেরা দলটিকে হারানো যে সহজ হবে না, সে কথাও ভুলেননি তিনি।

তিনি বলেন, ‘আমরা কী হারিয়েছে তা সবাই জানে। সে (সাকিব) আমাদের সেরা পারফরমার। বিশ্বকাপে সাকিব দুর্দান্ত খেলেছে। সে ভুল করেছে, কিন্তু অপরাধ করেনি। বোর্ড আমাকে যে দায়িত্ব দিয়েছে তা যথাযথভাবে পালনের চেষ্টা করব। সিরিজে আমরা সর্বোচ্চ ভালো খেলার চেষ্টা করব।’

ভারতের বিপক্ষে এ পর্যন্ত আটটি টি-টোয়েন্টি ম্যাচ খেললেও কোনোটিতে ফল নিজেদের পক্ষে নিতে পারেনি বাংলাদেশ। এবার ভারতের বিপক্ষে খেলার পাশাপাশি দিল্লির দূষিত বাতাসের বিপক্ষেও লড়াই করতে হবে টাইগারদের। অনুশীলনে মাস্কও পরতে হয়েছে তাদের।

বাংলাদেশ একাদশ
লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ নাইম (শেখ), মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন, আমিনুল ইসলাম বিপ্লব, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন।

ভারতীয় একাদশ
রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, স্রেয়াশ আয়ার, রিশাভ পান্ত, ক্রুনাল পান্ডিয়া, শিভাম দুবে, ওয়াশিংটন সুন্দর, দীপক চাহার, ইয়ুজবেন্দ্র চাহাল, খলিল আহমেদ।