বুধবার ১৩ নভেম্বর ২০১৯ ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের ৫ম ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। অর্থাৎ প্রথমে ফিল্ডিং করবে বাংলাদেশ। আজ সোমবার ডাবলিনে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বেলা পৌনে ৪টায়। অনুশীলনের সময় পাওয়া চোটের জন্য খেলা হচ্ছে না পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিনের। অভিষেক হচ্ছে বিশ্বকাপ দলে থাকা পেসার আবু জায়েদ চৌধুরীর। বাংলাদেশ দলে পরিবর্তন এই একটি।

পাঁচটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলা আবু জায়েদ লিস্ট ‘এ’ ক্রিকেটে ৫৫ ম্যাচ খেলে নিয়েছেন ৬৫ উইকেট। সেভাবে আলোচনায় না থাকা ২৫ বছর বয়সী এই পেসার দলে জায়গা পান সুইং বোলিংয়ে দক্ষতার জন্য। সাইফের চোটে সুযোগ পেলেন নিজের সামর্থ্য দেখানোর। ওয়েস্ট ইন্ডিজ দলে গতিময় পেসার শ্যানন গ্যাব্রিয়েলের জায়গায় অভিষেক হচ্ছে বাঁহাতি পেস বোলিং অলরাউন্ডার রেমন রিফারের। ২০১৭ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট খেলেছিলেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের ফাইনাল নিশ্চিত হয়ে গেছে। বাংলাদেশের আজ (সোমবার) সেই লক্ষ্যপূরণের ম্যাচ। আজ জিতলে এক ম্যাচ হাতে রেখেই ক্যারিবীয়দের ফাইনালের প্রতিপক্ষ হিসেবে নাম লেখাবে মাশরাফি বিন মর্তুজার দল। ৩ ম্যাচে ২ জয়ে ১টি বোনাস পয়েন্টসহ ৯ পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ আছে সবার ওপরে। ২ ম্যাচে এক জয়ের সঙ্গে একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ। আর ৩ ম্যাচে একটি পরিত্যক্ত ম্যাচের সুবাদে ২ পয়েন্ট নিয়ে সবার নিচে স্বাগতিক আয়ারল্যান্ড। আজ বাংলাদেশ হারলে আইরিশদের একটা সুযোগ থাকবে, শেষ ম্যাচে এই দুই দলই লড়বে।

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, মুস্তাফিজুর রহমান, আবু জায়েদ চৌধুরী।  

ওয়েস্ট ইন্ডিজ একাদশ
 শেই হোপ, সুনিল আমব্রিস, ড্যারনে ব্রাভো, রোস্টন চেইস, জোনাথন কার্টার, জেসন হোল্ডার, ফ্যাবিয়ান অ্যালেন, রেমন রিফার, অ্যাশলি নার্স, কেমার রোচ, শেলডন কটরেল।