শুক্রবার ২৭ এপ্রিল ২০১৮ ১৪ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

টেকসই উন্নয়নে চাই মৌলিক শিল্প কারখানা: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে মৌলিক শিল্প কারখানা স্থাপন করতে হবে। ‘বিগত দিনে এদেশে বেশিরভাগ ক্ষেত্রে কোনো শিল্প হয়নি,যা হয়েছে তাকে বলা যায় সংযোজন প্রতিষ্ঠান’- এ কথা উল্লেখ করে তিনি বলেন, অনেক ক্ষেত্রে এখন সত্যিকার মৌলিক শিল্প প্রতিষ্ঠান তৈরি হচ্ছে।

শনিবার দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মেঘনা ইকোনোমিক জোন, মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন ও মেঘনা গ্রুপের আটটি শিল্প প্রতিষ্ঠানের উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

তিনি বলেন, এ বছর অর্থনৈতিক প্রবৃদ্ধির টার্গেট সাত দশমিক চার ভাগ। তবে টার্গেট পূরণ হয়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি সাত দশমিক পাঁচ ভাগে দাঁড়াবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। আগামী অর্থবছরের জন্য জিডিপি’র প্রবৃদ্ধি সাত দশমিক আট ভাগে নির্ধারণ করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন,বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং রেলমন্ত্রী মজিবুল হক।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের উন্নতির জন্য দরকার রাজনৈতিক স্থিতিশীলতা। আর রাজনৈতি স্থিতিশীলতা ছিলো বলে দেশে আজ উন্নয়ন দৃশ্যমান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণিজ্য-বান্ধব ও শিল্প-বান্ধব নীতির কারণে দেশের বানিজ্য বাড়ছে, শিল্প কারখানাও বাড়ছে। দারিদ্র্যের হার কমছে।

মজিবুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের রেকর্ড উন্নতি হয়েছে। তিনি দেশের উন্নয়ন নিশ্চিত ও বেকারত্ব দূর করতে বেশি-বেশি শিল্প কারখানা স্থাপন করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামালের সভাপতিত্বে এ অনুষ্ঠানে এফবিসিসিআই’র সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, এসডিজি’ বাস্তবায়ন সেলের মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম, চট্রগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, ইন্টারন্যাশনাল চেম্বারের সভাপতি মাহবুবুর রহমান, এফবিসিসিআই’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, সাবেক এমপি আব্দুল্লাহ আল কায়সার, ইকনমিক জোন কতৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বি মিয়া, এডিশনাল এসপি মোস্তাফিজুর রহমান, মেঘনা গ্রুপের পরিচালক তানজিমা মোস্তফা প্রমুখ বক্তৃতা করেন।

এরআগে অর্থমন্ত্রী আজ সকালে সোনারগাঁয়ের ত্রিবর্দী এলাকায় মেঘনা গ্রুপের মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন উদ্বোধন করেন।