রবিবার ২৯ মার্চ ২০২০ ১৪ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ে এসটিসি ব্যাংক সিলগালা

ঠাকুরগাঁও প্রতিনিধি : অবৈধভাবে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করার দায়ে ঠাকুরগাঁওয়ে দি স্মল ট্রেডার্স কো-অপারেটিভ (এসটিসি) ব্যাংক সিলগালা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গ্রাহকদের কাছ থেকে এক কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে ব্যাংকটির বিরুদ্ধে।

মঙ্গলবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত এটি সিলগালা করে। এ সময় তার সঙ্গে জেলা সমবায় কর্মকর্তা আব্দুর রউফ উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, দি স্মল ট্রেডার্স কো-অপারেটিভ সোসাইটি লি. সারা দেশে শাখা খুলে কার্যক্রম পরিচালনা করছে। এসব শাখা পরিচালনার বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন না থাকায় এগুলো বন্ধের বিষয়ে ঢাকা সমবায় অধিদপ্তর থেকে ঠাকুরগাঁও জেলা সমবায় অফিসে একটি লিখিত নির্দেশনা আসলে আমরা সে মোতাবেক ঠাকুরগাঁও শহরের চৌরাস্তা শাখা ও রোড শাখায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করি এবং শাখা দুইটি সিলগালা করি। এ বিষয়ে মামলা না হওয়ায় আমরা কাউকে গ্রেফতার করিনি। আমাদের জানা মতে এ দুটি শাখায় জনবল নিয়োগের নামে কর্তৃপক্ষ প্রতিজনের কাছ থেকে চার লাখ টাকা করে উৎকোচ নিয়েছে এবং এ কো-অপারেটিভ ব্যাংকটি জেলায় গ্রাহকদের কাছ থেকে প্রায় ১ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। 

উল্লেখ্য, স্মল ট্রেডার্স কো-অপারেটিভ সোসাইটি লি. নারায়ণগঞ্জ জেলা সমবায় কার্যালয় থেকে ১৯৭৬ সালে নিবন্ধিত হয়। নিবন্ধনে দেখা যায় যে এ সমবায় ব্যাংটির সকল কার্যক্রম শুধুমাত্র নারায়ণগঞ্জ জেলার মধ্যেই সীমাবদ্ধ থাকবে। কিন্তু কর্তৃপক্ষ সে নিবন্ধনের অপব্যবহার করে ঠাকুরগাঁওয়ের দুইটিসহ সারা দেশে ৭৯টি শাখায় তাদের আর্থিক কার্যক্রম পরিচালনা করে আসছিল। 

Please follow and like us:
RSS
Follow by Email