রবিবার ৫ জুলাই ২০২০ ২০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

ডিমলায় পাট চাষীদের মাঝে প্রশিক্ষণ

জাহাঙ্গীর রেজা, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি ॥ “সোনালী আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ” এবারের এই প্রতিপাদ্যে নীলফামারীর ডিমলায় আদর্শ পাট চাষীদের মাঝে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন প্রকল্পের বাস্তবায়নে পাট অধিদপ্তর, বস্ত্র ও পাট মন্ত্রনালয় কর্তৃক নীলফামারীর আয়োজনে চাষীদের সাথে এক দিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা অডিটরিয়াম হলরুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা ১০ ইউনিয়নের ১০০ জন আদর্শ পাট চাষী কর্মশালায় অংশ গ্রহন করেন।

উপজেলা পাট উন্নয়ন উপ-সহকারী কর্মকর্তা দরিবুল্লাহ সরকারের সঞ্চলনায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়শ্রী রানী রায় প্রশিক্ষনের উদ্বোধন ঘোষনা করেন। পশিক্ষনে সল্প খরচে গুনগত মানসম্পন্ন ভালো জাতের পাট বীজ, সার সংগ্রহ করার বিষয়ে ও দেশীয় প্রযুক্তিতে উন্নত মানের পাট চাষ সর্ম্পকে অভিজ্ঞতা বিনিময় করা হয় কর্মশালায়।

কর্মশালার এক পর্যায়ে নারী-পুরুষ উপস্থিত চাষীদের মধ্যে উন্মুক্ত আলোচনা করা হয়। এসময় প্রশিক্ষক হিসেবে উপস্থিত থেকে নীলফামারী জেলা পাট কর্মকর্তা আব্দুল আউয়াল প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে বলেন, জমিতে উন্নত মানের পাটবীজ ব্যবহার করা হলে বিঘা প্রতি ১২ থেকে ১৫ মন সোনালী আঁশের পাট উৎপাদন করা সম্ভব। কর্মশালার এক পর্যায়ে প্রশিক্ষকরা বলেন, এ জন্য নীতিনির্ধারক ও সরকারের কঠোর আইন প্রয়োগে বাজারে ভালো মানের ও ভেজাল মুক্ত বীজ পাওয়া সম্ভব হবে।

কর্মশালায় উপস্থিত থেকে শিক্ষনীয় বিষয়ে আলোচনা করেন, ডিমলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেকেন্দার আলী। কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বাবু নিরেন্দ্র নাথ রায়, সদর ইউপি চেয়ারম্যান আবুর কাশেম সরকার, নাউতারা ইউপি সাইফুল ইসলাম লেলিনসহ স্থানীয় সাংবাদিক বৃন্দ।

Please follow and like us:
RSS
Follow by Email