শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

ডিমলায় পেঁয়াজ বাজারে ভ্রাম্যমান আদালতে ১জনকে জরিমানা

জাহাঙ্গীর রেজা, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি ॥ প্রতিটি পরিবারেই প্রধান নিত্য প্রয়োজনীয় রান্নার উপকরণ হিসেবে পেঁয়াজ ব্যবহার করে থাকে আর সেই পেঁয়াজের সাম্প্রতি কয়েক ধাপে মূল্য বৃদ্ধি হওয়ায় সাধারণ মানুষের হাতের নাগালের বাইরে চলে গেছে পণ্যটি।

নীলফামারীর ডিমলায় অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রির দায়ে এক পেঁয়াজ ব্যবসায়ীকে ২০০৯ সালের ভোক্তা অধিকার আইনের ৩৮ ধারায় ২-হাজার টাকা আর্থিক জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। ওই পেঁয়াজ ব্যবসায়ী হলেন উপজেলার বালাপাড়া ইউনিয়নের রুপাহারা এলাকার মৃত: মফিজ উদ্দিনের ছেলে আব্দুর বারেক। শনিবার (১৬-নভেম্বর) বেলা ১২ দিকে বাবুরহাট কাঁচা বাজারে পেঁয়াজ দোকানে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে এই জরিমানা করা হয়। ভ্রাম্যমান আদালতের নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট নূর-ই আলম সিদ্দিকী। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক ওয়াহেদুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসের অফিস সহকারী ভ্রাম্যমান আদালতের পেশকার রোকনুজ্জামান রোকন।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট অন্যান্য ব্যবসায়ীদের সতর্ক করে বলেন, সরকার নির্ধারিত মূল্য অথবা আপনাদের ক্রয় মূল্য বাদ দিয়ে সিমিত লাভ ধরে সাধারণ ক্রেতাদের কাছে বিক্রি করবেন। সেই সাথে প্রতিদিনের ক্রয় ও বিক্রয় মূল্যের তালিকা টাঙ্গিয়ে দিবেন তাহলে কোন সমস্যা হবে না। তিনি আরো বলেন, যদি কোথাও অধিক মূল্যে পেঁয়াজ বিক্রয়ের অভিযোগ পাওয়া যায় তাৎক্ষনিক তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।