মঙ্গলবার ১৯ মার্চ ২০১৯ ৫ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

ডিমলায় ভুট্টা চাষী প্রতিনিধি কর্মশালা

নীলফামারী প্রতিনিধি॥ নীলফামারীর ডিমলা উপজেলায় বে-সরকারী সংস্থা পল্লীশ্রী রি-কল-২০২১ প্রকল্পের বাস্তবায়নে অক্সফাম ইন বাংলাদেশ এর সহায়তায় ভুট্টা চাষী নারী, গো-খামারীর চাহিদা নিরুপনে উৎপাদক দলের সদস্যবৃন্দদের জীবনমান উন্নয়নের লক্ষে প্রাইভেট বীজ কোম্পনীগুলোর প্রতিনিধি ও ব্যবসায়ীদের সাথে এক দিনের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল উপজেলা পল্লীশ্রী’র অফিস কার্যালয়ের প্রশিক্ষণ রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পল্লীশ্রী রি-কল প্রকল্পের ফিল্ড ফ্যাসিলিটেটর দবিরুল ইসলাম ও গোলাম মোস্তফার সঞ্চলনায় ৩০ জন গো-খামারী ও ভুট্টা চাষী নারীদের উপস্থিতিতে বিভিন্ন বীজ কোম্পানী প্রতিনিধিদের মধ্যে পরস্পর আলোচনা করা হয়।

এ সময় সল্প খরজে গুনগত মানসম্পর্ণ ভালো জাতের ভুট্টা বীজ, সার সংগ্রহ করার বিষয়ে ও দেশীয় প্রযুক্তিতে উন্নত মানের গবাদী পশু পালনে খাদ্য চিকিৎসা সর্ম্পকে অভিজ্ঞতা বিনিময় করা হয় কর্মশালায়। কর্মশালার এক পর্যায়ে নারী চাষী ও বীজ কোম্পানী প্রতিনিধিদের মধ্যে উন্মুক্ত আলোচনা করা হয়। তুলে ধরা হয় বিভিন্ন পরামর্শ ও সুপারিশ মালা।

বীজ কোম্পানী প্রতিনিধিরা জানান, উন্নত মানের ভালো মানের বীজ ব্যবহার করা হলে বিঘা প্রতি ৩০ থেকে ৪০ মন ভুট্টা উৎপাদন করা সম্ভব। প্রতিনিধি ও চাষীরা বলেন, এ জন্য নীতিনির্ধারক ও সরকারের কঠোর আইন প্রয়োগে বাজারে ভালো মানের ও ভেজাল মুক্ত বীজ পাওয়া সম্ভব।

এ সময় কর্মশালায় উপস্থিত থেকে আলোচনা করেন উপজেলা পল্লীশ্রী’র সমন্বয়কারী পুরান চন্দ্র বর্মণ, তিস্তা বীজ ভুট্টা কোম্পানীর চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, সি,পি ভুট্টা বীজ কো. লি. সেল্স রিপ্রেজেন্টিব আনোয়ার হোসেন, বায়ার ক্রপ সায়েল্স লি. এর ফিল্ড এসোসিয়েটর অফিসার ছামিনুর রহমান,

প্রভিটা ফিড কো. লি. এর সি অফিসার আশরাফুল হক, রেনাটা কো. লি. এর এ্যানিমেল হেলথ ডিভিশনের সিনিয়র পি,এস,ও জুয়েল রানা, ভারত হাইব্রীড ভুট্টা বীজ কো. লি. এর বাংলাদেশ প্রতিনিধি আবু সাইদ নয়ন, গোলাম মোস্তফা বিশিষ্ট ভুট্টা ব্যবসায়ী, শিক্ষানবিশ আইনজীবী শাওন ইসলাম, ভুট্টা ব্যবসায়ী কমিটির সভাপ্রধান মোছা. ফরিদা পারভিন, গো-খামারী মোছা. লাজিনা বেগম প্রমুখ।