সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৭০ হাজার ছাড়িয়েছে : স্বাস্থ্য অধিদপ্তর

সারাদেশে ছড়িয়ে পড়া এডিস মশাবাহী ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে চলতি বছরের জানুয়ারি থেকে ৩১ আগস্ট পর্যন্ত হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৭০ হাজার ছাড়িয়েছে। এরমধ্যে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন ৬৫ হাজার ১৫০ জন।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

এদিকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে শনিবার আরও দুজনের মৃত্যু হয়েছে। খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিল্পী আক্তার (৪৫) নামে এক ডেঙ্গু রোগী মারা গেছেন।

খুমেকের আবাসিক ফিজিসিয়ান (আরপি) ডা. শৈলেন্দ্রনাথ বিশ্বাস ডেঙ্গু রোগীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, তেরখাদা উপজেলার আঠালিয়া গ্রামের সাহেব আলীর স্ত্রী শিল্পী আক্তার শুক্রবার বিকালে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। সকালে তাকে আইসিইউতে ভর্তি করা হলে দুপুরে তিনি মারা যান। এ নিয়ে খুলনায় মোট সাতজনের ডেঙ্গুতে মৃত্যু হলো।

অন্যদিকে, বন্দরনগরী চট্টগ্রামে বাদশা মোল্লা (৫৫) নামে এক ব্যক্তির জীবন কেড়ে নিয়েছে এডিস মশাবাহী রোগ ডেঙ্গু। শনিবার ভোর ৫টার দিকে নগরীর বেসরকারি হাসপাতাল পার্কভিউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত বাদশা মোল্লা সীতাকুণ্ড উপজেলার সলিমপুর ইউনিয়নের দক্ষিণ সলিমপুর সমাদরপাড়া পাহাড়িকা আবাসিক (জাফরাবাদ) এলাকার বাসিন্দা আব্দলি ওয়াহাব মোল্লার ছেলে।

সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. নুরুল হায়দার জানান, নগরীর বেসরকারি হাসপাতাল পার্কভিউতে আজ ভোরে বাদশা মোল্লা নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এটি এ বছর চট্টগ্রামে ডেঙ্গুতে মারা যাওয়ার প্রথম ঘটনা।

এদিকে পার্কভিউ হাসপাতালের পরিচালক ডা. রেজাউল করিম ও স্পেশাল ইউনিটের ইনচার্জ এ আরাফাত জানান, বাদশা মোল্লা গত ২২ আগস্ট হাসপাতালে ভর্তি হন। তিনি ডেঙ্গুসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। এদিকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে নতুন ভর্তি রোগীর সংখ্যা আরও কমেছে।

শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭৬০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে ঢাকায় নতুন ভর্তি রোগীর সংখ্যা ৩৪৯ জন। ঢাকার বাইরে এ সংখ্যা ৪১১ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

বর্তমানে সারাদেশের হাসপাতালগুলোতে ভর্তিকৃত ডেঙ্গু রোগী আছেন ৪ হাজার ৮৬০ জন। যার মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ২ হাজার ৬৯৬ জন। ঢাকার বাইরে এ সংখ্যা ২ হাজার ১৬৪ জন।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) গত জানুয়ারি থেকে ডেঙ্গু সংক্রান্ত ১৮৫টি মৃত্যুর খবর পেয়েছে। তবে সংস্থাটি এখন পর্যন্ত ৯৬টি ঘটনা পর্যালোচনা করে নিশ্চিত করেছে যে তাদের মধ্যে ৫৭টি মৃত্যুর কারণ ছিল ডেঙ্গু।